• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

রিটার্ন দাখিল বাধ্যতামূলক হচ্ছে নতুন ৬ সেবায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

চলতি অর্থবছরের বাজেটে ৩৮ ধরনের সেবা নিতে হলে রিটার্ন জমা দেওয়ার প্রমাণপত্র বাধ্যতামূলক করার প্রস্তাব করা হয়েছিল। আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে নতুন আরও ৬ ধরনের সেবা পেতে রিটার্ন জমার প্রমাণপত্র বাধ্যতামূলক করা হচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামী অর্থবছরে ট্রাস্টসহ সব সংগঠন, তহবিল, ফাউন্ডেশন, এনজিও, সমবায় সমিতির ব্যাংক অ্যাকাউন্ট সচল রাখতে এই রিটার্ন দাখিলের প্রমাণপত্রের প্রয়োজন হবে।

পৌরসভায় ১০ লাখ টাকার বেশি মূল্যের জমি-বাড়ি নিবন্ধন, হস্তান্তর ও লিজিং সংক্রান্ত সেবায় এই প্রমাণপত্র লাগবে।

এছাড়া সিটি করপোরেশন এলাকার বাড়ি ভাড়া ও লিজ নেওয়ার ক্ষেত্রেও রিটার্ন দাখিলের প্রমাণপত্র বাধ্যতামূলক করা হচ্ছে।

ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠান থেকে ৫ লাখ টাকা ঋণ নিতে, কোম্পানির স্পন্সর কিংবা শেয়ার হোল্ডার হতে, আমদানি- রপ্তানি সার্টিফিকেট রেজিস্ট্রেশন ও সিটি করপোরেশন এলাকায় ট্রেড লাইসেন্স নবায়নে এই প্রমাণ বাধ্যতামূলক করা হবে।

রাজস্ব বোর্ড সূত্র জানায়, সরকার সরবরাহকারী বা পরিষেবা প্রদানকারীদেরও এর আওতায় আনার পরিকল্পনা করছে। দলিল লেখা, কোর্ট ফি প্রদানসহ ইত্যাদি কাজেও রিটার্ন দাখিলের প্রমাণ লাগবে।

আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা বাড়াতে গত বছর ৩৮ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণ উপস্থাপন বাধ্যতামূলক করা হয়।

রাজস্ব বোর্ড সেসময় জানায়, এসব ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণ হিসেবে তিন ধরনের নথির যে কোনো একটি জমা দিলেই সেবা পাওয়া যাবে। সেগুলো ছিল- আয়কর রিটার্ন জমার বিষয়ে এনবিআরের প্রাপ্তি স্বীকার পত্র, করদাতার নাম, টিন, কর দেওয়ার বছর উল্লেখ করে স্বয়ংক্রিয় পদ্ধতিতে এনবিআরের দেওয়া সনদ এবং করদাতার নাম, টিন, কর দেওয়ার বছর উল্লেখ করে কর উপ-কমিশনারের দেওয়া সনদ।