• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

চলতি অর্থবছরে ৬.৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হতে পারে: এডিবি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৩  

চলতি অর্থবছর বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৫ শতাংশ। সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরে আনুমানিক ৫ দশমিক শূন্য শতাংশ প্রবৃদ্ধির তুলনায় চলতি অর্থবছর এ অর্জন বেশি।

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এমন পূর্বাভাস দিয়েছে। বুধবার (২০ সেপ্টেম্বর) ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক (এডিও) প্রতিবেদনে বাংলাদেশ নিয়ে পূর্বাভাসটি তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউরো এলাকায় অর্থনৈতিক পুনরুদ্ধারের কারণে অভ্যন্তরীণ চাহিদা এবং ভালো রফতানি বৃদ্ধির কারণে বাংলাদেশে দ্রুত প্রবৃদ্ধি হতে পারে বলে মনে করা হচ্ছে।

দেশে মূল্যস্ফীতির পূর্বাভাসও দিয়েছে সংস্থাটি। এক্ষেত্রে বলা হয়েছে, ২০২২-২৩ অর্থবছরে ৯ দশমিক শূন্য শতাংশ থেকে মূল্যস্ফীতি কমে চলতি অর্থবছর ৬ দশমিক ৬ শতাংশে নেমে যেতে পারে। রেমিট্যান্স প্রবাহে প্রবৃদ্ধি হওয়ায় চলতি হিসাবের ঘাটতি ২০২২-২৩ অর্থবছরে শূন্য দশমিক ৭ শতাংশ থেকে সামান্য কমে শূন্য দশমিক ৫ শতাংশ হতে পারে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং বলেন, সরকার বাহ্যিক অর্থনৈতিক অনিশ্চয়তার বিরুদ্ধে তুলনামূলকভাবে ভালোভাবে কার্যক্রম পরিচালনা করছে। বিনিয়োগের পরিবেশ উন্নত করতে অবকাঠামোগত উন্নয়ন ও বিভিন্ন সংস্কারের অগ্রগতি করছে। এই মূল কাঠামোগত সংস্কারগুলোর মধ্যে রয়েছে জনসাধারণের আর্থিক ব্যবস্থাপনাকে শক্তিশালী করা, অভ্যন্তরীণ সম্পদ বৃদ্ধি করা, সরবরাহ চেইন উন্নতি করা এবং আর্থিক খাতকে আরও গভীর করা। এসব পদক্ষেপ বেসরকারি খাতের উন্নয়নে, রফতানি বহুমুখীকরণ এবং মাঝারি মেয়াদে উৎপাদনশীল কর্মসংস্থান সৃষ্টির জন্য গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, অভ্যন্তরীণ নবায়নযোগ্য জ্বালানি সরবরাহ সম্প্রসারিত করতে এবং দেশের জলবায়ু পরিবর্তন লক্ষ্য অর্জনে আরও কাজ করতে হবে।

এডিবির প্রতিবেদনে বলা হয়েছে, দেশে বেশ কয়েকটি বড় সরকারি অবকাঠামো প্রকল্প সমাপ্ত হয়েছে। এগুলো বিনিয়োগ বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তবে দেশের মুদ্রানীতি কাঠামোর উন্নতির পর প্রাথমিক উচ্চ সুদহারের কারণে বেসরকারি বিনিয়োগ কমতে পারে।