• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে এমডি পদের জন্য এত লালায়িত কেন, কী মধু আছে: প্রধানমন্ত্রী

অর্থনৈতিক অঞ্চলে জমি পাচ্ছে ছয় প্রতিষ্ঠান

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২৩  

শিল্প স্থাপনের জন্য বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে ২১ একর জমি পাচ্ছে ছয় প্রতিষ্ঠান। এসব জমি লিজ দিচ্ছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। রাজধানীর আগারগাঁওয়ে বেজা কার্যালয়ের সম্মেলন কক্ষে লিজ চুক্তি স্বাক্ষর হয়। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। অনুষ্ঠানে বেজার পক্ষে নির্বাহী সদস্য (বিনিয়োগ উন্নয়ন) মো. মজিবর রহমান এবং বিনিয়োগকারী প্রতিষ্ঠানের পক্ষে দায়িত্বশীলরা চুক্তিতে স্বাক্ষর করেন।

এতে যেসব প্রতিষ্ঠান জমি পাবে সেগুলো হচ্ছে, লিনডে বাংলাদেশ লিমিটেড, মাস্টার র‌্যাক অ্যান্ড ফার্নিচার, সানজানা ফেব্রিকস লিমিটেড, ওএমসি লিমিটেড, এসএফএল হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড এবং আই কিনবো ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, বেজা কখনো বিসিক হবে না। বিসিক যেমন প্রতি জেলায় শিল্পনগরী গড়ে তুলেছে। সেখানে মানুষ জমি নিয়ে যুগের পর যুগ ফেলে রেখেছে। এই সুযোগ বেজায় নেই। এখানে যারা জমি লিজ নিয়েছে কিন্তু টাকা পরিশোধ কিংবা শিল্প স্থাপন করেনি তাদের জমি লিজ চুক্তি বাতিল করা হবে।

তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চলসমূহে বিনিয়োগকারীদের পরিষেবা প্রদানে অনেক চ্যালেঞ্জ রয়েছে। বেজা এগুলো মোকাবিলা করে সব সরকারি সংস্থার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে পানি, গ্যাস ও বিদ্যুতের সংযোগ নিশ্চিত করছে। তিনি বলেন, সিইটিপি স্থাপন করে অর্থনৈতিক অঞ্চলসমূহে আন্তর্জাতিক মান নিশ্চিতকরণে বেজা বিভিন্ন উন্নয়ন অংশীদারের সঙ্গে কাজ করছে।

চুক্তির আওতায় লিনডে বাংলাদেশ লিমিটেড বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ৫ একর জমিতে অক্সিজেন ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট স্থাপন করবে। মাস্টার র‌্যাক অ্যান্ড ফার্নিচার বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ৩ একর জমিতে র‌্যাক ও অন্যান্য আসবাব উৎপাদন শিল্প স্থাপন করতে যাচ্ছে। সানজানা ফেব্রিকস লিমিটেড সাবরাং ট্যুরিজম পার্কে ৩ একর জমিতে হোটেল ও রিসোর্ট গড়ে তুলবে। ওএমসি লিমিটেড সাবরাং ট্যুরিজম পার্কে ২ একর জমিতে হোটেল ও রিসোর্ট গড়ে তুলবে। এসএফএল হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড সাবরাং ট্যুরিজম পার্কে ৬ একর জমিতে হোটেল ও রিসোর্ট করবে। জামালপুর অর্থনৈতিক অঞ্চলে কিনবো ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২ একর জমিতে কিচেন অ্যাম্পালায়েন্স শিল্প-কারখানা স্থাপন করবে।