• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

সাড়ে ২৩ লাখ রিটার্ন জমা, রাজস্ব আয় ৪৩৩৫ কোটি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২৩  

চলতি ২০২৩-২৪ করবর্ষে ব্যক্তিশ্রেণির করদাতাদের আয়কর বিবরণী (রিটার্ন) জমার শেষ সময় ছিল ৩০ নভেম্বর পর্যন্ত। তবে জনস্বার্থ বিবেচনায় রিটার্ন দাখিলের সময় দুই মাস বৃদ্ধি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ব্যক্তি শ্রেণির করদাতারা আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত রিটান জমা দেওয়ার সুযোগ পাচ্ছেন এবং কোম্পানি করদাতাদের জন্য রিটার্ন জমার সময় তিন মাস বাড়িয়ে ২০২৪ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়েছে।

রোববার এনবিআরের প্রাথমিক হিসাবে দেখা গেছে, ৩০ নভেম্বর পর্যন্ত ২৩ লাখ ৫০ হাজারের মত রিটার্ন জমা পড়েছে। এসব রিটার্নের বিপরীতে আয়কর আয় হয়েছে ৪ হাজার ৩৩৫ কোটি টাকা।
এনবিআরের সদস্য সৈয়দ মোহাম্মদ আবু দাউদ বলেন, এবার যেহেতু রিটার্ন জমার ক্ষেত্র অনেক বাড়ানো হয়েছে। তাই স্বাভাবিকভাবে অন্যান্য বছরের তুলনায় রিটার্ন জমার সংখ্যা অনেক বাড়বে। ব্যক্তি শ্রেণির করদাতাদের রিটার্ন জমার সময় দুই মাস বাড়ানোর ফলে চলতি করবর্ষে রিটার্ন দাখিলের সংখ্যা ৪৫ লাখ ছাড়িয়ে যাবে।

নতুন কর আইন অনুযায়ী ৪৩ ধরনের সেবা গ্রহণ করতে রিটার্ন জমার রশিদ লাগবে। সাধারণত ব্যাংকিংসহ নানা ধরনের নাগরিক সেবা গ্রহণের ক্ষেত্রে রিটার্ন জমার রশিদ থাকা বাধ্যতামূলক করা হয়েছে। প্রসঙ্গত, বর্তমানে দেশে কর শনাক্তকরণ নম্বরধারীর (ই-টিআইএন) সংখ্যা প্রায় ৯৪ লাখ।