• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

সৌদি ব্যবসায়ীদের চার খাতে বিনিয়োগের প্রস্তাব এফবিসিসিআইর

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২৩  

পতেঙ্গা কনটেইনার টার্মিনালের মাধ্যমে বিশ্বে বন্দরকেন্দ্রীক ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। টার্মিনালটি পরিচালনায় সৌদি আরব অংশীদার হওয়ায় দেশে বিনিয়োগ বাড়ার পাল্লাও ভারী হবে সন্দেহ নেই। এরই মধ্যে মধ্যপ্রাচ্যের এ দেশটির ব্যবসায়ীদের চার খাতে বিনিয়োগের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)।

চট্টগ্রাম বন্দরের মূল অংশ থেকে ভাটির দিকে বঙ্গোপসাগর ও কর্ণফুলি নদীর মোহনায় ড্রাইডক ও বোটক্লাবের মাঝে বিশাল জায়গাজুড়ে গড়ে ওঠেছে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল। চট্টগ্রাম বন্দরের নিজস্ব অর্থায়নে নির্মাণ করা এ টার্মিনাল পরিচালনার দায়িত্ব পেয়েছে লোহিত সাগরের প্রবেশদ্বার খ্যাত সৌদি আরবের রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল (আরএসজিটিআই)। এ নিয়ে বুধবার (৬ ডিসেম্বর) আনুষ্ঠানিক চুক্তি করেছে বাংলাদেশ ও সৌদি আরব।

টার্মিনালটি চালু হলে গভীর সমুদ্র থেকে কনটেইনার নিয়ে আসার সময় কমে অর্ধেকে নেমে আসবে। এছাড়া বন্দরের তিনটি জেটিতে একই সময় ভিড়তে পারবে তিনটি মাদার ভ্যাসেল। এতে দ্রুত পণ্য খালাসের পাশাপাশি কমে আসবে ব্যয়। এতে বিড়ম্বনা এড়িয়ে বরং অধিক লাভবান হবেন বলে মনে করছেন ব্যবসায়ীরা। পাশাপাশি বিশ্ববাণিজ্য আরও সহজ হবে বলেও মনে করছেন তারা।

এ বিষয়ে এফবিসিসিআই সভাপতি মো. মাহবুবুল আলম বলেন, ‘সৌদি ব্যবসায়ীরা বাংলাদেশের প্রতি আকৃষ্ট হচ্ছে। তারা বর্তমানে বাংলাদেশের প্রতি আগ্রহ দেখাচ্ছে এবং এখানে বিনিয়োগের সুযোগ তারা পাচ্ছেন।’

বিদেশি বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে দেশের সার্বিক অবকাঠামো উন্নয়ন, বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা, বিনিয়োগের নানাবিধ সুযোগ-সুবিধা বিদেশিদের নজর কাড়ছে বলে মনে করেন ব্যবসায়ীরা। বাংলাদেশে শত বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদি আরব - এমন প্রত্যাশা জানিয়ে চারটি খাতে বিনিয়োগের প্রস্তাব দেয়া হয়েছে। খাতগুলো হচ্ছে: এনার্জি, লজিস্টিক্স, ম্যানুফ্যাকচার ও ফুড সিকিউরিটি।

এফবিসিসিআই সভাপতি বলেন, আজকের বৈঠকে তাদের সঙ্গে ৪টি খাত নিয়ে কথা হয়েছে। এগুলো হচ্ছে: এনার্জি, লজিস্টিক্স, ম্যানুফ্যাকচার ও ফুড সিকিউরিটি । আমি মনে করি, এসব খাতে ৫০ থেকে ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করা তাদের জন্য কোনো ব্যাপারই না। কারণ আমাদের এখানে বিশেষ ইকোনমিক জোন রয়েছে। আমাদের বর্তমানে যেসব সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে, তা অন্যান্য দেশে নেই। কাজেই আমি মনে করি, তারা এখানে আসবেন এবং বিনিয়োগ করবেন।

প্রসঙ্গত, পতেঙ্গা কনটেইনার টার্মিনালটি পরিচালনা, সরঞ্জাম সরবরাহ এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবে সৌদি আরবের রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল। চুক্তিটি ২২ বছর মেয়াদি।