• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

সৌদি ব্যবসায়ীদের চার খাতে বিনিয়োগের প্রস্তাব এফবিসিসিআইর

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২৩  

পতেঙ্গা কনটেইনার টার্মিনালের মাধ্যমে বিশ্বে বন্দরকেন্দ্রীক ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। টার্মিনালটি পরিচালনায় সৌদি আরব অংশীদার হওয়ায় দেশে বিনিয়োগ বাড়ার পাল্লাও ভারী হবে সন্দেহ নেই। এরই মধ্যে মধ্যপ্রাচ্যের এ দেশটির ব্যবসায়ীদের চার খাতে বিনিয়োগের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)।

চট্টগ্রাম বন্দরের মূল অংশ থেকে ভাটির দিকে বঙ্গোপসাগর ও কর্ণফুলি নদীর মোহনায় ড্রাইডক ও বোটক্লাবের মাঝে বিশাল জায়গাজুড়ে গড়ে ওঠেছে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল। চট্টগ্রাম বন্দরের নিজস্ব অর্থায়নে নির্মাণ করা এ টার্মিনাল পরিচালনার দায়িত্ব পেয়েছে লোহিত সাগরের প্রবেশদ্বার খ্যাত সৌদি আরবের রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল (আরএসজিটিআই)। এ নিয়ে বুধবার (৬ ডিসেম্বর) আনুষ্ঠানিক চুক্তি করেছে বাংলাদেশ ও সৌদি আরব।

টার্মিনালটি চালু হলে গভীর সমুদ্র থেকে কনটেইনার নিয়ে আসার সময় কমে অর্ধেকে নেমে আসবে। এছাড়া বন্দরের তিনটি জেটিতে একই সময় ভিড়তে পারবে তিনটি মাদার ভ্যাসেল। এতে দ্রুত পণ্য খালাসের পাশাপাশি কমে আসবে ব্যয়। এতে বিড়ম্বনা এড়িয়ে বরং অধিক লাভবান হবেন বলে মনে করছেন ব্যবসায়ীরা। পাশাপাশি বিশ্ববাণিজ্য আরও সহজ হবে বলেও মনে করছেন তারা।

এ বিষয়ে এফবিসিসিআই সভাপতি মো. মাহবুবুল আলম বলেন, ‘সৌদি ব্যবসায়ীরা বাংলাদেশের প্রতি আকৃষ্ট হচ্ছে। তারা বর্তমানে বাংলাদেশের প্রতি আগ্রহ দেখাচ্ছে এবং এখানে বিনিয়োগের সুযোগ তারা পাচ্ছেন।’

বিদেশি বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে দেশের সার্বিক অবকাঠামো উন্নয়ন, বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা, বিনিয়োগের নানাবিধ সুযোগ-সুবিধা বিদেশিদের নজর কাড়ছে বলে মনে করেন ব্যবসায়ীরা। বাংলাদেশে শত বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদি আরব - এমন প্রত্যাশা জানিয়ে চারটি খাতে বিনিয়োগের প্রস্তাব দেয়া হয়েছে। খাতগুলো হচ্ছে: এনার্জি, লজিস্টিক্স, ম্যানুফ্যাকচার ও ফুড সিকিউরিটি।

এফবিসিসিআই সভাপতি বলেন, আজকের বৈঠকে তাদের সঙ্গে ৪টি খাত নিয়ে কথা হয়েছে। এগুলো হচ্ছে: এনার্জি, লজিস্টিক্স, ম্যানুফ্যাকচার ও ফুড সিকিউরিটি । আমি মনে করি, এসব খাতে ৫০ থেকে ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করা তাদের জন্য কোনো ব্যাপারই না। কারণ আমাদের এখানে বিশেষ ইকোনমিক জোন রয়েছে। আমাদের বর্তমানে যেসব সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে, তা অন্যান্য দেশে নেই। কাজেই আমি মনে করি, তারা এখানে আসবেন এবং বিনিয়োগ করবেন।

প্রসঙ্গত, পতেঙ্গা কনটেইনার টার্মিনালটি পরিচালনা, সরঞ্জাম সরবরাহ এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবে সৌদি আরবের রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল। চুক্তিটি ২২ বছর মেয়াদি।