• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

চবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ জুন ২০২২  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে। সকাল ১১টায় থেকে শুরু হয় আবেদন। আবেদন চলবে আগামী ১৩ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

এদিকে ভর্তি পরীক্ষা ১৬ আগস্ট থেকে শুরু হবে। ১৬ ও ১৭ আগস্ট ‘এ’ ইউনিট, ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ ও ২১ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ ও ২৩ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট ‘বি-১’ ও একই দিন বিকেলে ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের ভর্তি পরীক্ষায় ইউনিট/উপ-ইউনিটে আবেদন ফি ২০০ টাকা বাড়িয়ে ৭৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর সাথে ১০০ টাকা প্রসেসিং ফি যুক্ত হবে।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খায়রুল ইসলাম বলেন, ভর্তি পরীক্ষার আবেদন কার্যক্রম নিয়ে আমাদের সব প্রস্তুতি নেয়া হয়েছে। আশা করি শিক্ষার্থীদের আর আবেদন করতে কোনো অসুবিধা হবে না। 

আবেদনের ক্ষেত্রে যেসব বিষয় খেয়াল রাখতে হবে শিক্ষার্থীদের-

এবারের ভর্তি পরীক্ষায় শুধুমাত্র যারা ২০১৯ সালে মাধ্যমিক ও ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন তারাই আবেদন করতে পারবেন। 

যেভাবে আবেদন করবেন: বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) আবেদন করতে পারবেন। 

আবেদন করতে ওয়েবসাইটে গিয়ে প্রথমে শিক্ষার্থীরা তাদের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও মাধ্যমিকের (এসএসসি) তথ্য পূরণ করে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে। 

এরপর যেকোনো ইউনিট/উপ ইউনিটে আবেদনের যোগ্য হলে পরবর্তী পেইজে মোবাইল নম্বর প্রদান করতে হবে। এবং ‘Send confirmation code’ বাটনে ক্লিক করলে আবেদনকারীর প্রদানকৃত নম্বরে ‘Confirmation code’ আসবে। এক্ষেত্রে ব্যক্তিগত এবং সচল মোবাইল নম্বরটি ব্যবহার করতে হবে। 

‘Confirmation code’ প্রদান করে ‘Verify code’ বাটনে ক্লিক করার পর সঠিক হলে আবেদনকারীর একটি প্রোফাইল তৈরি হবে এবং মোবাইলে ‘UserID’ ও ‘Password’ পাঠানো হবে। যা সংরক্ষণ করা জরুরি। 

পরবর্তীতে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটে লগইন করলে আবেদনকারীর যাবতীয় তথ্যাদি প্রদর্শিত হবে। কোটা থাকলে সেটি যুক্ত করতে পারবেন।

আবেদনকারী তার প্রোফাইলের নির্দিষ্ট অংশে সঠিক মাপের (Size:150kb,300×300 pixels) সদ্য তোলা স্পষ্ট ছবি (চেহারা অনাবৃত) আপলোড করবেন। পরীক্ষার প্রশ্নপত্রের ভাষা নির্বাচন করতে ‘Question Language’ এ ক্লিক করতে হবে। পাশাপাশি তিনি কোন কোন ইউনিটে আবেদনের যোগ্য এবং আগ্রহী সে অনুযায়ী ‘Select’ করতে হবে।

ইউনিট/উপ ইউনিট সিলেক্ট করার পর আবেদনকারী ‘Apply’ বাটনে ক্লিক করে একটি ‘Bill Number’ পাবেন। সেটি ব্যবহার করে ‘বিকাশ’ অথবা ‘রকেট’ এর মাধ্যমে নির্ধারিত ফি জমা দিতে হবে। 

এছাড়া ছবি/কোটা/প্রশ্নের ভাষা/মোবাইল নম্বর সংশোধন করতে চাইলে আবেদনকারী তার প্রোফাইলে লগইন করে ৩০০ (তিনশত) টাকা ফি প্রদান সাপেক্ষে করতে পারবেন। একইভাবে এসব তথ্য পরিবর্তন করতেও প্রোফাইলের ‘Personal’ ট্যাবে ‘Request To Change’ বাটনে ক্লিক করে নির্ধারিত ফি প্রদান করে পরিবর্তন করতে পারবে। 

ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরা যা করবে: এ-লেভেল/ও-লেভেল/সমমান বিদেশি পাঠক্রমে বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের বিজ্ঞান অনুষদ অফিসে তার গ্রেডশিট/মার্কশিটসমূহের ফটোকিপসহ আবেদন করতে হবে এবং চবি রেজিস্ট্রার অনুকূলে অগ্রণী ব্যাংক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা থেকে সংগৃহিত ১০০০/- (এক হাজার) টাকার পে-অর্ডার সমতা নিরূপণ ফি হিসেবে প্রদান করতে হবে। সমতা নিরূপনেট পর আবেদনকারিকে একটি সমতা নিরূপন সনদপত্র পদান করা হবে এবং উক্ত সনদপত্রে Equivalent ID উল্লেখ থাকবে।

প্রদত্ত Equivalent ID ভর্তির ওয়েবসাইটে প্রবেশের সময় মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক রোল নম্বরের স্থানে বসিয়ে এবং বোর্ডের স্থলে  Equivalent Board নির্বাচন করে যথাযথ সময়ে নির্দিষ্ট আবেদন ফি জমা দেয়ার রশিদ সংগ্রহ করতে হবে।