• শনিবার   ০৮ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২২ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে করোনায় প্রবীণদের স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে: প্রধানমন্ত্রী

ঢাবি অধিভুক্ত সাত কলেজে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ আগস্ট ২০২২  

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের স্নাতক প্রথম বর্ষের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামীকাল। শুক্রবার (১২ আগস্ট) বিকাল সাড়ে ৩টায় পরীক্ষা শুরু হয়ে চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। এবারের পরীক্ষা হবে ১২০ নম্বরের। সেখানে মূল পরীক্ষায় থাকবে ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর মোট ২০ নম্বর থাকবে।

বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য আবেদন পড়েছে ৩৯ হাজার ৫৯১টি। বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা সাড়ে ৬ হাজার। প্রতিটি আসনের জন্য লড়বেন প্রায় সাতজন শিক্ষার্থী।

জানা যায়, ঢাবি অধিভুক্ত রাজধানীর সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ আগস্ট, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৯ আগস্ট এবং বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা ২৬ আগস্ট বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত হওয়ার কথা রয়েছে।

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।