• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সাত কলেজ পরীক্ষার দেড় মাস পর ফল প্রকাশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২  

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির অনার্স চতুর্থ বর্ষের দর্শন বিভাগের ফলাফল প্রকাশ করা হয়েছে।

বুধবার সাত কলেজের পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরীর অফিসিয়াল ফেসবুক পেজে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২১ সনের অনার্স ৪র্থ বর্ষের ( ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের) দর্শন বিষয়ের ফলাফল প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সাত কলেজের ২০২১ সনের অনার্স চতুর্থ বর্ষের (২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের) সমাজবিজ্ঞান বিষয়ের ফলাফলও শিগগিরই প্রকাশ করা হবে।

খোঁজ নিয়ে জানা যায়, সাত কলেজের অনার্স চতুর্থ বর্ষের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের পরীক্ষা গত ২৫ আগষ্ট শুরু হয়ে শেষ হয় ১০ সেপ্টেম্বর। পরীক্ষার দেড় মাস পরে ফলাফল প্রকাশ করা হলো, যা সাত কলেজের ইতিহাসে যেকোনো বর্ষের ফল প্রকাশে এ প্রথম।

এদিকে অতি দ্রুত পরীক্ষার ফলাফল প্রকাশ করায় শিক্ষার্থীদের মুখে ফুটেছে চওড়া হাসি। তারা বলছেন, দ্রুত সময়ে ফলাফল প্রকাশের প্রক্রিয়া অব্যাহত থাকুক।

সরকারি তিতুমীর কলেজের ইংরেজি বিভাগের শিক্ষার্থী তসলিম চৌধুরী বলেন, স্যার আমাদের কথা রেখেছেন। দ্রুত ফলাফল প্রকাশের জন্য আমরা যখন স্যারকে অনুরোধ করেছিলাম, তখন স্যার কথা দিয়েছিলেন যত দ্রুত সম্ভব ফলাফল প্রকাশ করা হবে। এতে আমরা অনেক খুশি। আমরা স্যারের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করছি।

সাত কলেজের একাডেমিক কার্যক্রমে অগ্রগতির প্রশংসা করে ঢাকা কলেজ ইংরেজি বিভাগের শিক্ষার্থী মাহাদি হাসান বলেন, বাহ বাহ পরীক্ষা শেষের দেড় মাস পরে এত দ্রুত ফলাফলের সুসংবাদ  সাত কলেজে প্রথম। আমরা চাই সব বিভাগের ফলাফল অতি দ্রুত প্রকাশ করা হোক।

তবে সাত কলেজের শিক্ষার্থীদের মধ্যে খুশির আমেজ বিরাজ করলেও ঢাবি অধিভুক্ত ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের মধ্যে দেখা দিয়েছে চরম হতাশা। সাত কলেজের পরীক্ষা নিয়ন্ত্রণকের অফিসিয়াল ফেসবুক পেইজের পোস্টের কমেন্ট বক্সে অনেকে করেছেন হতাশাজনক মন্তব্য।

ঢাবি অধিভুক্ত ইন্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থী তারেক আল হাসান শান্ত বলেন, স্যার ইঞ্জিনিয়ারিং কলেজগুলোকে দেখার কেউ নেই। এদিকেও নজর দিন, আমাদের এখানের ব্যাচগুলোকে এভাবে দ্রুত গ্রাজুয়েশন সম্পন্ন করার সুযোগ করে দিন।

অধিভুক্ত ইন্জিনিয়ারিং কলেজের আরেক শিক্ষার্থী বলেছেন, ইঞ্জিনিয়ারিং কলেজেগুলোর সেমিস্টার পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে হওয়ার কারণে সেশন জট বৃদ্ধি পেয়েছে। গুচ্ছ পদ্ধতি বাদ দিয়ে প্রত্যেক ইঞ্জিনিয়ারিং কলেজগুলোর সেমিস্টার পরীক্ষা আলাদা হওয়া উচিত।

সাত কলেজের দর্শন বিভাগের অনার্স চতুর্থ বর্ষের ফলাফল সাত কলেজের ওয়েবসাইটে (http://7college.du.ac.bd) লগইন করে নিদির্ষ্ট স্থানে রেজিষ্ট্রেশন ও রোল নাম্বার দিয়ে ফলাফল দেখা যাবে।

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ।