• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির রেকর্ড

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২  

যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ২০২১-২২ শিক্ষাবর্ষে বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির সংখ্যা আগের সব রেকর্ড ছাড়িয়েছে। এই শিক্ষাবর্ষে সে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ১০ হাজার ৫৯৭ জন বাংলাদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে। এর ফলে আগের শিক্ষাবষের্র ১৪তম স্থান থেকে বাংলাদেশ ১৩তম স্থানে উঠে এসেছে।
মঙ্গলবার (১৫ নভেম্বর) আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ (আইইডব্লিউ) উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকার মার্কিন দূতাবাস জানিয়েছে এ তথ্য।

দূতাবাস জানায়, ‘ওপেন ডোর রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ’ প্রতিবদেন অনুযায়ী, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১০,৫৯৭ জন বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছে। গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা তিনগুণেরও বেশি বেড়েছে।

২০১১-২০১২ শিক্ষাবর্ষে এই সংখ্যা ছিল ৩,৩১৪ জন। স্বাধীনতার পর বাংলাদেশ ১৯৭৪-১৯৭৫ শিক্ষাবর্ষে ৪৮০ জন শিক্ষার্থীকে মার্কিন যুক্তরাষ্ট্রে পড়তে পাঠায়।

রাষ্ট্রদূত পিটার হাস বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশি শিক্ষার্থীদের স্বাগত জানাচ্ছে। যুগান্তকারী গবেষণায় জড়িত হওয়া থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠানমালার মাধ্যমে বাংলাদেশি শিক্ষার্থীরা ক্যাম্পাসের জীবনকে সমৃদ্ধ করে যুক্তরাষ্ট্র জুড়ে তাদের কৃতিত্বের ছাপ অব্যাহত রেখেছে।

তিনি বলেন, আরো বেশি সংখ্যক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রকে বেছে নেয়ায় আমরা উচ্ছ্বসিত।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স ব্যুরো এবং ইন্টারন্যাশনাল এডুকেশন ইনস্টিটিউট যৌথভাবে প্রতিবছর ‘ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল অ্যাক্সচেঞ্জ’ প্রকাশ করে।

সোমবার প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, ২০২১-২২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে মোট বিদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে ৯ লাখ ৪৮ হাজার ৫১৯ জন। আগের বছর এই সংখ্যা ছিল ৯ লাখ ১৪ হাজার ৯৫ জন।

প্রতিবেদন অনুযায়ী, ২০২১-২২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে ভর্তি আন্তর্জাতিক শিক্ষার্থীর প্রায় ৫২ ভাগই গিয়েছেন চীন ও ভারত থেকে।

যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থী ভর্তির দিক থেকে আগের মতোই প্রথম অবস্থানে রয়েছে চীন। ভর্তি শিক্ষার্থীর সংখ্যা আগের বছর থেকে কমলেও চীনা শিক্ষার্থীদের সংখ্যা মোট অংকের ৩০ দশমিক ৬০ শতাংশ।

দেশটি থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন ২ লাখ ৯০ হাজার ৮৬ জন। আগের বছর এই সংখ্যা ছিল ৩ লাখ ১৭ হাজার ২৯৯ জন।

যুক্তরাষ্ট্রে ভর্তি হওয়া বিদেশি শিক্ষার্থীর হিসাবে দ্বিতীয় অবস্থানে থাকা ভারত থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি হয়েছেন ১ লাখ ৯৯ হাজার ১৮২ জন। যা মোট সংখ্যার শতকরা ২১ ভাগ। আগের বছর এই সংখ্যা ছিল ১ লাখ ৬৭ হাজার ৫৮২ জন।

যুক্তরাষ্ট্রের পড়তে যাওয়া বিদেশি শিক্ষার্থীর হিসাবে চীন ও ভারতের পর রয়েছে যথাক্রমে দক্ষিণ কোরিয়া (৪০ হাজার ৭৫৫ জন), কানাডা (২৭ হাজার ১৩ জন), ভিয়েতনাম (২০ হাজার ৭১৩ জন), তাইওয়ান (২০ হাজার ৪৮৭ জন), সৌদি আরব (২০ হাজার ৪৮৭ জন), ব্রাজিল (১৪ হাজার ৮৯৭ জন), মেক্সিকো (১৪ হাজার ৫০০ জন), নাইজেরিয়া (১৪ হাজার ৪৩৮ জন), জাপান (১৩ হাজার ৪৪৯ জন) ও নেপাল (১১ হাজার ৭৭৯ জন)।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “যুক্তরাষ্ট্র সে দেশে আন্তর্জাতিক শিক্ষার্থীদের আসা-যাওয়সহ আন্তর্জাতিক শিক্ষার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, যা আন্তর্জাতিক শিক্ষার সমর্থনে প্রণীত যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এবং শিক্ষা বিভাগের নীতি বিষয়ক যৌথ বিবৃতিতে পুনর্ব্যক্ত করা হয়েছে।”