• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে আজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হচ্ছে আজ বুধবার (১৫ মার্চ)। বিষয়টি নিশ্চিত করে মঙ্গলবার (১৪ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে বলেন, বুধবার দুপুর ১২টা থেকে প্রাথমিক আবেদন শুরু হবে। যা চলবে আগামী ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত।

গত বছরের মতো এবছরও রাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা নির্ধারণ করেছে প্রশাসন। কিন্তু চূড়ান্ত আবেদন ফি 'বি' ইউনিট (বাণিজ্য) এর জন্য গত বছরের ন্যায় ১১০০ টাকা থাকলেও বাকি দুইটা ইউনিটে চূড়ান্ত আবেদন ফি বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এবছর 'এ' ইউনিট (মানবিক) ও 'সি' ইউনিটের চূড়ান্ত আবেদন ফি ১৩২০ টাকা করা হয়েছে।

এবছর ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। ৪ শিফটে অনুষ্ঠিত এ পরীক্ষার প্রতিটি শিফটে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়া ১৮ হাজার করে মোট ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিতে পারবে।

২৯ মে ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ৩০ মে ‘এ’ ইউনিট (মানবিক) ও ৩১ মে ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের মান হবে ১০০ নম্বর। ১ ঘণ্টা সময়সীমায় অনুষ্ঠিত প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১.২৫। ভর্তি পরীক্ষা প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, ১১টা থেকে ১২টা, দুপুর ১টা থেকে ২টা ও সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চলবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

২০২২-২৩ সেশনের ভর্তি পরীক্ষায় মানবিক থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে চতুর্থ বিষয়সহ নূন্যতম জিপিএ-৭, বাণিজ্য থেকে নূন্যতম ৭.৫ এবং বিজ্ঞান থেকে নূন্যতম ৮ পেতে হবে। এছাড়া জিসিই(ও) পর্যায়ে পরীক্ষায় পাঁচটি বিষয়ে (এ) পর্যায়ে অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পর্যায়ে মোট ৭ বিষয়ের মধ্যে ৪টিতে বি এবং ৩টিতে সি পেতে হবে। তাছাড়া ইংরেজি প্রশ্নপত্রে কেউ পরীক্ষা দিতে আগ্রহী হলে চূড়ান্ত আবেদনের সময় অবশ্যই ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হবে।