• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

র‍্যাগিংয়ে জড়ালে ছাত্রত্ব বাতিল

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩  

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) র‍্যাগিংয়ের অপরাধে কেউ জড়িত হলে ছাত্রত্ব বাতিলের সঙ্গে অভিভাবকদেরও জবাবদিহির আওতায় আনা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য কামালউদ্দীন আহমদ।
রোববার বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের নবীনবরণ ও সেমিনার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ভারপ্রাপ্ত উপাচার্য কামালউদ্দীন আহমদ বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের র‍্যাগিংয়ে না জড়ানোর জন্য দাফতরিক নির্দেশনা দিয়েছি। এ বিষয়ে সম্পূর্ণ শূন্য সহনশীলতা (জিরো টলারেন্স) নীতি অনুসরণ করছি। এরপরও যদি কেউ র‍্যাগিং করে, তবে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। ছাত্রত্ব বাতিল করার পাশাপাশি তাদের অভিভাবকদেরও জবাবদিহি করতে হবে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ে নবীন শিক্ষার্থী এলে র‍্যাগিংয়ের ঘটনা বেড়ে যায়। নবাগত যারা বিশ্ববিদ্যালয়ে পড়তে আসে, তারা অনেক স্বপ্ন নিয়ে আসে। তাদের সুন্দর স্বপ্ন পূরণ করা আমাদের দায়িত্ব। আর এ বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বিভাগের জ্যেষ্ঠ শিক্ষার্থীরা। তাদের নির্দেশনা দিতে পারেন শিক্ষক প্রতিনিধিরা।

অনুষ্ঠানে লোকপ্রশাসন বিভাগের সভাপতি আছমা বিনতে ইকবাল সভাপতিত্ব করেন। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের সভাপতি ও শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।