• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ-সপ্তমে সামষ্টিক মূল্যায়ন শুরু আজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২৩  

নতুন শিক্ষাক্রম অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন শুরু হচ্ছে বৃহস্পতিবার (৯ নভেম্বর)। আগামী ৩০ নভেম্বরের মধ্যে সামষ্টিক মূল্যায়নের সব কার্যক্রম সম্পন্ন করতে হবে।

স্কুলগুলোর মূল্যায়ন সূচিতে দেখা গেছে, ৯, ১১, ১৩, ১৪, ১৫, ১৬ ও ১৮ নভেম্বর প্রতিদিন তিন সেশনে সামষ্টিক মূল্যায়ন করা হবে। প্রত্যেক সেশনের সময় দেড় ঘণ্টা। তিন সেশনে তিন বিষয়ের মূল্যায়ন হবে।

আর ১৯-৩০ নভেম্বর পর্যন্ত সময়ে ৯০ মিনিটের একটি করে সেশন অনুষ্ঠিত হবে। তবে কোনো কোনো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নিজেদের মতো করে সময়সূচি ঠিক করে নিয়েছে। বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের কারণে অনেকে শুক্র ও শনিবার এ সামষ্টিক মূল্যায়ন সূচি করেছে।

Educa2.jpg

এদিকে, সামষ্টিক মূল্যায়নের জন্য বিস্তারিত নির্দেশনা সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। নির্দেশনা মোতাবেক সব বিষয়ে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনা করতে হবে। ৩০ নভেম্বরের মধ্যে সামষ্টিক মূল্যায়নের সব কার্যক্রম সম্পন্ন করতে হবে।

নির্দেশনায় পরবর্তী শ্রেণিতে উত্তরণের নীতিমালা সংযুক্ত থাকবে উল্লেখ করে এতে বলা হয়, শিক্ষার্থীর পারদর্শিতার রিপোর্ট কার্ড প্রদানের সময় অভিভাবকদের আমন্ত্রণ জানিয়ে শিক্ষার্থীদের অর্জিত পারদর্শিতার পর্যায় সম্পর্কে অবহিত করতে হবে।

অন্যদিকে নতুন শিক্ষাক্রমে মাদরাসার ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়নও আজ থেকে শুরু হচ্ছে। তাদের মূল্যায়নও চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত।

Educa2.jpg

এর আগে নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মূল্যায়নভিত্তিক অ্যাপ নৈপুণ্য উদ্বোধন করা হয়েছে। বুধবার (৮ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁও হোটেলে অ্যাপটির উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

নৈপুণ্য অ্যাপের মাধ্যমে শিক্ষার্থীদের যাবতীয় তথ্য সংরক্ষণ করা হবে। এতে শিক্ষার্থীদের ফলাফল, সংশ্লিষ্ট যাবতীয় তথ্য সংরক্ষণ থাকবে। শিক্ষার্থীরা তাদের আইডি ও পাসওয়ার্ড দিয়ে এতে প্রবেশ করতে পারবে এবং প্রয়োজনীয় সব তথ্য আদান-প্রদান করতে পারবে।

গত ৫ নভেম্বর থেকে নতুন শিক্ষাক্রমে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম শুরুর কথা থাকলেও তা পিছিয়ে দেওয়া হয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৮ নভেম্বর পর্যন্ত মাস্টার ট্রেইনারদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ কারণে ৫ নভেম্বর থেকে মূল্যায়ন শুরু করা যায়নি।