• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

বিকেএসপিতে ২১টি খেলায় ভর্তি চলছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩  

সাধারণ শিক্ষাসহ ক্রীড়াক্ষেত্রে দীর্ঘমেয়াদি বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক মানের খেলোয়াড় তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি)। ক্রীড়া মেধাসম্পন্ন খেলোয়াড়দের ২০২৪ শিক্ষাবর্ষে চতুর্থ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত আসন খালি থাকা সাপেক্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে।

ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখিত নির্ধারিত দিনে তারিখ ও স্থানে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রাথমিক নির্বাচনী পরীক্ষা গ্রহণ করা হবে। ভর্তির আবেদন ফরম অনলাইনে পূরণ করতে হবে।
আগ্রহীরা যেসব খেলায় ভর্তির সুযোগ পাবে ক্রিকেট, ফুটবল, অ্যাথলেটিকস, আর্চারি, সাঁতার ও ডাইভিং, কারাতে, বক্সিং, জুডো, কাবাডি, উশু, জিমন্যাস্টিকস, বাস্কেটবল, টেনিস, হকি, ভলিবল, তায়কোয়ান্দো, শুটিং, টেবিল টেনিস, স্কোয়াশ, ভারোত্তোলন ও ব্যাডমিন্টন—এ ২১ ধরনের খেলায় শিক্ষার্থী ভর্তি নেবে বিকেএসপি।

যেভাবে বিকেএসপিতে ভর্তি

বিকেএসপির প্রশিক্ষণ কেন্দ্রে নির্দিষ্ট দিনে প্রশিক্ষণার্থীদের ভর্তি বাছাইপ্রক্রিয়া শুরু হয়। প্রাথমিক বাছাইয়ে সাধারণত স্বাস্থ্য ও বয়স দেখা হয়। প্রাথমিক বাছাইয়ের দ্বিতীয় পর্বে দেখা হয় শারীরিক সক্ষমতা। তৃতীয় পর্বে শিক্ষার্থীকে মাঠে পাঠানো হয়। সেখানে আবেদন অনুযায়ী নেওয়া হয় ব্যবহারিক পরীক্ষা। প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তী সময় সাত দিনের বাছাই ক্যাম্পে ডাকা হয়। সপ্তাহব্যাপী সকাল-বিকেল অনুশীলনের পর নেওয়া হয় লিখিত পরীক্ষা। মোট ১০০ নম্বরের পরীক্ষায় খেলা ৭০, লিখিত পরীক্ষায় (বাংলা, ইংরেজি ও গণিত) ২০ ও ক্রীড়াবিজ্ঞানে ১০।

প্রাথমিক নির্বাচন

প্রাথমিক বাছাইয়ের দিন প্রার্থীদের অনলাইনে পূরণ করা রেজিস্ট্রেশন ফরমের প্রিন্ট কপি ও পরীক্ষা ফি বাবদ ২০০ টাকা পরীক্ষাকেন্দ্রে জমা দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রাথমিক নির্বাচনের দিন ডাক্তারি ও শারীরিক যোগ্যতার পরীক্ষা নেওয়া হবে। প্রাথমিক নির্বাচনের দিন নিজ নিজ খেলা অনুযায়ী ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে। এজন্য সবাইকে নিজ নিজ খেলা অনুযায়ী ক্রীড়া সরঞ্জামাদি ও পোশাক সঙ্গে আনতে হবে। একজন প্রার্থী অনলাইনে পৃথক পৃথক ফরম পূরণ করে (জন্মনিবন্ধন নম্বর দিয়ে) একাধিক ক্রীড়া বিভাগে পরীক্ষা দিতে পারবে।

প্রাথমিকভাবে নির্বাচিতদের তালিকা ২১/১২/২০২৩ তারিখে বিকেএসপির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।