• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে ৩০ নভেম্বর

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩  

আগামী ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। তবে প্রার্থীর বয়স গণনা করা হবে ১ নভেম্বর থেকে। এবার আবেদনের জন্য এক মাস সময় দেওয়া হতে পারে। এ বিসিএসে তিন হাজার ক্যাডার এবং এক হাজারের কিছু বেশি নন-ক্যাডার পদ থাকবে। সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

পিএসসি সূত্র জানায়, গত ১৬ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪৬তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারে শূন্য পদের সংখ্যা জানিয়ে চিঠি পাঠানো হয়। এতে বিজ্ঞপ্তি প্রকাশের ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়। পিএসসি সেগুলো যাচাই-বাছাই করে দ্রুত বিজ্ঞপ্তি প্রকাশ করতে চায়।

পিএসসির পরীক্ষা শাখার (ক্যাডার) একজন উপ-পরিচালক বলেন, ‘একটি বৈঠকে জানুয়ারি মাসে বিজ্ঞপ্তি প্রকাশের আলোচনা হয়েছিল। কিন্তু সেটা পিএসসির রেওয়াজ এবং বিধিমালার বাইরে চলে যাচ্ছে। কিছু জটিলতা দেখা দেয়। সেজন্য চলতি মাসের শেষদিকে বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত হয়েছে। যতদূর জেনেছি—৩০ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে। আমরা সেভাবেই কাজ করছি।’

এদিকে, পিএসসির বিধিমালা অনুযায়ী—মাসের শেষদিনে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও নভেম্বরের ১ তারিখ থেকে ধরে প্রার্থীর বয়স গণনা করা হবে। পিএসসির একজন কর্মকর্তা গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।
ওই কর্মকর্তা বলেন, নিয়োগ বিধিমালা অনুযায়ী- যে মাসে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে, সেই মাসের ১ তারিখ থেকে বয়স গণনা করা হবে। নভেম্বরের ৩০ তারিখে যদি ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়, তাহলে বয়স গণনা করা হবে ১ নভেম্বর থেকে।

অন্যদিকে ৪৬তম বিসিএসে প্রথমবারের মতো শূন্য ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যাও উল্লেখ থাকবে। প্রার্থীরা একই সঙ্গে ক্যাডার ও নন-ক্যাডার পদের জন্য আবেদন করতে পারবেন।
তবে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তির তারিখ এখনো চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন। তিনি  বলেন, ‘ওমুক তারিখে বিজ্ঞপ্তি দেবো, এটা আমি বলতে পারবো না। বিজ্ঞপ্তি যেদিন প্রকাশ করা হবে প্রার্থীরা সেদিন সেটা দেখতে পাবেন, আপনারারও দেখবেন, সেটিই বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ। আগাম কিছু বলা ভালো না। তবে নভেম্বরের মধ্যেই হতে পারে—এটা মোটামুটি নিশ্চিত।’