• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

বিশ্বসেরা ১ হাজার টেকসই বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি-ড্যাফোডিল

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২৩  

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াক কোয়ারেলি সায়মন্ডস (কিউএস) বিশ্বসেরা এক হাজার ৩৯৭টি টেকসই বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। তালিকায় সেরা এক হাজারের মধ্যে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। সেরা এক হাজারের বাইরে বাংলাদেশের আরও চারটি বিশ্ববিদ্যালয় রয়েছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) দ্বিতীয়বারের মতো ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস: সাসটেইনেবিলিটি ২০২৪’ শীর্ষক টেকসই বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে কিউএস।

তালিকায় ৬৩৭তম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং ৯০১-৯২০-এর মধ্যে স্থান পেয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। এছাড়া এক হাজারের মধ্যে বাংলাদেশের আর কোনো বিশ্ববিদ্যালয়ের স্থান হয়নি।

কিউএস প্রকাশিত তথ্যানুযায়ী—ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা ৩৩ হাজার ৩৬০ জন। তাদের মধ্যে ৮০ শতাংশ আন্ডার গ্র্যাজুয়েটের শিক্ষার্থী। ২০ শতাংশ পোস্ট গ্র্যাজুয়েট শিক্ষার্থী। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা মাত্র ৪৮ জন। তাদের মধ্যে ৫৬ শতাংশ আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামে অধ্যয়নরত। বাকি ৪৪ শতাংশ পোস্ট গ্র্যাজুয়েট লেভেলে অধ্যয়নরত।

অন্যদিকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে মোট শিক্ষার্থী ১৭ হাজার ১৫৭ জন। এর মধ্যে ৯৩ শতাংশ আন্ডার গ্র্যাজুয়েট পর্যায়ের। বাকি সাত শতাংশ পোস্ট গ্র্যাজুয়েটের। বর্তমানে ড্যাফোডিলে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ৩২০ জন।

এদিকে, সেরা এক হাজারের বাইরে থাকা চারটি বিশ্ববিদ্যালয় হলো—নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

র‌্যাঙ্কিংয়ে নর্থ সাউথের অবস্থান ১১৫১-১২০০ এর মধ্যে। আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাকৃবি ও বুয়েটের অবস্থান ১২০০-এর ওপরে। এবার ১২০১-এর পরে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর সুনির্দিষ্ট অবস্থান প্রকাশ করেনি কিউএস।

কিউএস জানিয়েছে, র‌্যাঙ্কিং তৈরির ক্ষেত্রে এবার তিনটি সূচকে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক মান নিরূপণ করা হয়েছে। সব সূচক মিলিয়ে মোট স্কোর ১০০। সব সূচকের যোগফলের গড়ের ভিত্তিতে সামগ্রিক স্কোর নির্ধারিত হয়। তিনটি সূচকের মধ্যে পরিবেশগত প্রভাব ৪৫ শতাংশ, সামাজিক প্রভাব ৪৫ শতাংশ এবং প্রশাসনিক প্রভাব ১০ শতাংশ ধরে এ মান নিরূপণ করা হয়েছে।

গত বছর প্রথমবারের মতো টেকসই বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে কিউএস। সেবার বিশ্বসেরা টেকসই ৭০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রকাশ করা হয়েছিল। তাতে স্থান পেয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)। গতবার তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৫৫১-৬০০ ও বুয়েটের অবস্থান ছিল ৬০১ থেকে ওপরে।

বিশ্বসেরা ১০ বিশ্ববিদ্যালয়

তালিকার বিশ্বসেরা ১০ বিশ্ববিদ্যালয় হলো— ইউনিভার্সিটি অব টরন্টো, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া, ইউনিভার্সিটি অব অকল্যান্ড, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, ইউনিভার্সিটি অব সিডনি, লুন্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব মেলবোর্ন, ওয়েস্টার্ন ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস।

কিউএস টেকসই বিশ্ববিদ্যালয়ের তালিকা দেখতে এখানে ক্লিক করুন।