• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী

বিদ্যালয়ে পৌঁছে যাচ্ছে নতুন বই

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২৩  

নতুন শিক্ষাবর্ষ শুরু হতে এক মাসেরও কম সময় বাকি। জানুয়ারি থেকে দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে চালু হচ্ছে নতুন শিক্ষাক্রম।

বিদায়ী শিক্ষাবর্ষে প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম শুরু হয়েছে।  
বিনামূল্যে বিতরণের জন্য নতুন শিক্ষাক্রমের আলোকে শিক্ষার্থীদের জন্য বই প্রণয়ন করে ছাপানোর কাজ প্রায় শেষ করছে এনসিটিবি।

নতুন বছরের প্রথম দিন বই উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে চায় সরকার।
অবরোধ-হরতালের মধ্যেও চট্টগ্রামে প্রাথমিক বিদ্যালয়ের ৮৮ শতাংশ বই বিদ্যালয় ও থানা-উপজেলায় পৌঁছে গেছে। মাধ্যমিক বিদ্যালয়ের বইও এসেছে ৩২ শতাংশ। প্রতিদিন ট্রাক ও কাভার্ডভ্যানে বিদ্যালয়ে পাঠানো হচ্ছে প্রাথমিক ও মাধ্যমিকের নতুন বই।  

চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্যমতে, এ পর্যন্ত নতুন শিক্ষাবর্ষে প্রাথমিকের বই এসেছে ৮৮ শতাংশ। মোট বইয়ের চাহিদা রয়েছে ৪৪ লাখ ৪৮ হাজার ৫৯০টি। ইতিমধ্যে বই এসেছে ৩৯ লাখ ২৮ হাজার ১১০টি।  
জেলা প্রাথমিক শিক্ষা অফিসের মনিটরিং অফিসার নুর মোহাম্মদ জানান, ঢাকা থেকে আসা এসব বইয়ের মধ্যে কিছু বই সরাসরি বিদ্যালয়ে চলে যায়, কিছু বই থানা-উপজেলায় পাঠানো হয়। এ পর্যন্ত ৯০ শতাংশ বই চলে এসেছে।  

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর মাধ্যমিকের বইয়ের চাহিদা রয়েছে ১ কোটি ৫৭ লাখ। বই এসেছে ৪৯ লাখ ৩৭ হাজার ৯৮৪টি। প্রতিদিন নতুন বই আসছে।
এনসিটিবি সূত্রে জানা গেছে, প্রাক্-প্রাথমিক থেকে শুরু করে নবম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে বিতরণের জন্য মোট ৩২ কোটি ৩৮ লাখের বেশি বই ছাপানো হচ্ছে। এর মধ্যে প্রাথমিকে বই ৯ কোটি ৩৮ লাখের বেশি। আর মাধ্যমিক স্তরের বই ২৩ কোটির কিছু বেশি। নতুন শিক্ষাক্রমে বিষয় কম হওয়ায় চলতি বছরের চেয়ে আগামী শিক্ষাবর্ষে মোট পাঠ্যবইয়ের সংখ্যা কমেছে।