• মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৫ ১৪২৮

  • || ১২ সফর ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী প্রতিদিন প্রতি মুহূর্তে শোক প্রস্তাব নিতে চাই না: প্রধানমন্ত্রী এই সংসদে একের পর এক সদস্য হারাচ্ছি: প্রধানমন্ত্রী সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার রূপরেখা সাজানোর নির্দেশ শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করা অপরিহার্য: প্রধানমন্ত্রী আগেরবার সব ভালো কাজের জন্য মামলা খেয়েছিলাম: প্রধানমন্ত্রী

লন্ডনে রেহানা, উত্তর আমেরিকায় রিকশা গার্ল

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২১  

কিছুদিন আগে কান চলচ্চিত্র উৎসব থেকে ফিরেছে আবদুল্লাহ মোহাম্মাদ সাদ পরিচালিত বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। কান থেকে পুরস্কার না নিয়ে ফিরলেও সবার প্রশংসা নিয়ে ফিরেছে 'রেহানা মরিয়ম নূর'। এবার লন্ডনের একটি চলচ্চিত্র উৎসবে ডাক পেয়েছে ছবিটি। যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট অব লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালের ‘ডিবেট সেকশনে’ সিনেমাটি প্রদর্শিত হবে।

অন্যদিকে আলোচিত নির্মাতা অমিতাভ রেজা চৌধুরীর দ্বিতীয় সিনেমা‘ রিকশা গার্ল’। এর আগে  দক্ষিণ আফ্রিকার ডারবান ইন্টারন্যাশনাল চলচ্চিত্র উৎসবে অংশ নেয় সিনেমাটি। এবার যাচ্ছে উত্তর আমেরিকায়।  অমিতাভ রেজা  ফেসবুকে জানিয়েছেন, মিল ভ্যালি চলচ্চিত্র উৎসব মূলত উত্তর আমেরিকার উপকূলীয় অঞ্চলের একটি বুটিক চলচ্চিত্র উৎসব। এটি হয়ে থাকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে। সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছে, ৬৫তম চলচ্চিত্র উৎসবের ডিবেট সেকশনের জন্য নির্বাচিত হয়েছে সিনেমাটি। সারা বিশ্ব থেকে এ বারের আসরে সর্বমোট ১৫৯টি সিনেমা নির্বাচিত করা হয়েছে। আগামী ৬ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত আয়োজনটি ইংল্যান্ডে হবে। পাশাপাশি এটি অনলাইনেও চলবে।

সাদের 'রেহানা মরিয়ম নূর' ছবিটি ৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপকের জীবন-সংগ্রামের গল্পে নির্মিত হয়েছে।  সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন, চরিত্রের নাম রেহানা। বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী। এটি নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদের দ্বিতীয় সিনেমা, এর আগে ২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ শিরোনামে একটি সিনেমা পরিচালনা করেছিলেন এই পরিচালক।

জানা গেছে, ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার থিয়েটার ও ওটিটি-স্বত্ব বিক্রি করা হয়েছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। করোনা পরিস্থিতির ওপর বিবেচনা করে বাংলাদেশে শিগগিরই সিনেমাটির মুক্তির তারিখ চূড়ান্ত হবে।

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন লেখক মিতালি পারকিনসের ‘রিকশা গার্ল’ উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে ‘রিকশা গার্ল’ সিনেমা। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন নভেরা চৌধুরী। এ ছাড়া অভিনয় করছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভুঁইয়া, নাসির উদ্দিন খান, অ্যালেন শুভ্র, রূপকথা, অশোক বেপারী, সিয়াম আহমেদ প্রমুখ। সিনেমাটির চিত্রনাট্য তৈরি করেছেন শর্বরী জোহরা আহমেদ।