• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ট্রেলার দেখে সিনেমা নিয়ে মন্তব্য করা ঠিক না: শ্যাম বেনেগাল

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ মে ২০২২  

ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নিয়ে প্রতীক্ষায় আছে সিনেপ্রেমী দর্শক। বৃহস্পতিবার (১৯ মে) বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বহুল প্রতীক্ষিত সেই ‘মুজিব’র ট্রেলার উন্মোচন হলো কান চলচ্চিত্র উৎসবে। যা অনলাইনে আসার পর সিনেমাপ্রেমীদের মধ্যে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পর্দায় দুর্বল উপস্থাপনায় দেখে হতাশ হয়েছেন বাংলাদেশের সিনেমাসংশ্লিষ্ট থেকে শুরু করে সাধারণ দর্শক। তারা সামাজিক যোগাযোগমাধ্যমসহ নানা মাধ্যমে বলছেন, বঙ্গবন্ধু চরিত্রে আরিফিন শুভর কণ্ঠ, ভিএফএক্স, ইতিহাসের সঙ্গে ট্রেলারের দৃশ্য না মেলার মতো অনেক অসামঞ্জস্যতা আছে। অনেকে এতো বাজেটে এমন সিনেমার আভাস পেয়ে ক্ষোভও প্রকাশ করছেন।

এসব নিয়ে মুখ খুললেন সিনেমার পরিচালক শ্যাম বেনেগাল। তিনি দ্য টেলিগ্রাফ অনলাইনকে দেয়া সাক্ষাৎকারে বলেন, শুধু ট্রেলার দেখে পুরো সিনেমা নিয়ে মন্তব্য করা ঠিক না। সমালোচনা করাও ঠিক না।

তিনি বলেন, মানুষ এখনো পুরো সিনেমা দেখেনি। ৯০ সেকেন্ডের ট্রেলার দেখে তো আপনি পুরো সিনেমা নিয়ে মন্তব্য করতে পারেন না। আপনি শুধু ট্রেলার নিয়েই মন্তব্য করতে পারেন।

শ্যাম বেনেগাল আরো বলেন, নানা মন্তব্য এসেছে বলে আমি শুনেছি। তারা কেন বিরক্ত তা অনুমান করা আমার পক্ষে খুব কঠিন। সোমবার অফিসে গিয়ে বিষয়টি আবার আমি দেখবো। কানে ট্রেলারের উপস্থাপনা খুব ভালো ছিলো। সেখানে বাংলাদেশের তথ্যমন্ত্রী ও তাদের দূত উপস্থিত ছিলেন। কী নেতিবাচক প্রতিক্রিয়া এসেছে তা আমি জানতে চাই।

ইতিহাসের বিখ্যাত ব্যক্তিদের জীবনী নিয়ে শ্যাম বেনেগালের কাজের অভিজ্ঞতা এই প্রথম নয়। মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষ চন্দ্র বসু ও সত্যজিৎ রায়কে নিয়েও তিনি সিনেমা নির্মাণ করেছেন।

‘মুজিব- দ্য মেকিং অফ আ ন্যাশন’ সিনেমার সব অভিনেতা-অভিনেত্রীই বাংলাদেশের জানিয়ে এর নির্মাতা বলেন, পশ্চিমবঙ্গের বাংলার সঙ্গে বাংলাদেশের বাংলার উচ্চারণের পার্থক্য রয়েছে, এটা নিয়ে তারা (বাংলাদেশিরা) গর্ব অনুভব করে। সিনেমাতে এসবই আছে। এ কারণে আমি শুধু বাংলাদেশের অভিনেতাদের নিয়েছিলাম; কারণ তারা মুজিবকে অনেক কাছ থেকে অনুভব করবে।

জাতির পিতার জীবনীভিত্তিক সিনেমা ‘মুজিব- দ্য মেকিং অফ আ ন্যাশন’ দিয়ে ১২ বছর পর ফিচার ফিল্ম নিয়ে ফিরলেন খ্যাতনামা পরিচালক শ্যাম বেনেগাল। চলতি বছরের শেষ ভাগে এই সিনেমা মুক্তি পেতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

এর আগে ২০১০ সালে ‘ওয়েল ডান আব্বা’ সিনেমাটি ছিলো শ্যাম বেনেগাল পরিচালিত শেষ ফিচার ফিল্ম। ৮৭ বছর বয়সী এই নির্মাতা এরই মধ্যে পেয়েছেন পদ্মশ্রী, পদ্মভূষণ, দাদাসাহেব ফালকে পুরস্কারসহ নানা পুরস্কার।