• রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর খুনিকে লালন-পালন করছে: প্রধানমন্ত্রী সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘রিজার্ভ নিয়ে সমস্যা নেই, সব ব্যাংকে টাকা আছে’ ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ রক্ত ও হত্যা ছাড়া বিএনপি কিছু দিতে পারেনি : প্রধানমন্ত্রী বিমানবাহিনী এখন অনেক বেশি শক্তিশালী, আধুনিক ও চৌকস: প্রধানমন্ত্রী বাংলাদেশের অর্থনীতি এখনও গতিশীল, নিরাপদ: প্রধানমন্ত্রী যশোরে বিমান বাহিনীর কুচকাওয়াজে প্রধানমন্ত্রী আমাদের ছেলে-মেয়েরা একদিন বিশ্বকাপ খেলবে: প্রধানমন্ত্রী দেশে শ্রমঘন ও স্বল্প পুঁজির এসএমই উদ্যোক্তা তৈরি করা প্রয়োজন রোহিঙ্গারা এখন বাংলাদেশের জন্য ভারী বোঝা: প্রধানমন্ত্রী

আইয়ুব বাচ্চুর স্বপ্নপূরণ: ব্যান্ড মিউজিক ফেস্টে ১৬ ব্যান্ড

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২  

দিনটার স্বপ্ন বুনেছিলেন কিংবদন্তি ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। তিনি চেয়েছিলেন, বাংলার বুকে একটি দিন থাকুক, যেটার নাম হবে ‘ব্যান্ড মিউজিক ডে’। এই দিবস প্রতিষ্ঠার জন্য দীর্ঘদিন ধরে ১ ডিসেম্বর চ্যানেল আই প্রাঙ্গণে কনসার্ট করেছেন তিনি। ‘ব্যান্ড মিউজিক ফেস্ট’ শীর্ষক সেই কনসার্টে সামিল করেছেন বিভিন্ন প্রজন্মের ব্যান্ডগুলোকেও।
 
আইয়ুব বাচ্চুর মৃত্যুর চার বছর পর পূরণ হলো তার সেই স্বপ্ন। গত ২৬ অক্টোবর চ্যানেল আই ও বাংলাদেশ ব্যান্ড মিউজিক অ্যাসোসিয়েশন (বামবা) যৌথভাবে ১ ডিসেম্বরকে ‘ব্যান্ড মিউজিক ডে’ ঘোষণা করে। এবার দিনটি উদযাপনের পালা। সেই লক্ষ্যে আগামী ২ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে বছরের সবচেয়ে বড় কনসার্ট।
 
ঢাকার আর্মি স্টেডিয়ামে হবে ‘ব্যান্ড মিউজিক ফেস্ট’ শীর্ষক এই কনসার্ট। এতে বামবা’র অন্তর্ভুক্ত ১৬টি ব্যান্ড গান পরিবেশন করবে। এ বছর আর কোনও কনসার্টে এতো ব্যান্ডের অংশগ্রহণ দেখা যায়নি। চ্যানেল আই ও বামবার সঙ্গে কনসার্টটির আয়োজনে থাকছে গানবাংলা।
 
বিশাল এই আয়োজনে পারফর্ম করবে ‘নগর বাউল’, ‘রেনেসাঁ’, ‘মাইলস’, ‘ওয়ারফেজ’, ‘অর্থহীন’, ‘আর্টসেল’, ‘ফিডব্যাক’, ‘সোলস’, ‘দলছুট’, ‘ভাইকিং’, ‘অবসকিওর’, ‘ক্রিপটিক ফেইট’, ‘শিরোনামহীন’, ‘মাকসুদ ও ঢাকা’, ‘পেন্টাগন’ ও ‘পাওয়ারসার্জ’।
 
কনসার্টটি নিয়ে বামবার সেক্রেটারি ‘ক্রিপটিক ফেইট’ ব্যান্ডের ভোকাল সাকিব চৌধুরী বলেন, ‘বাচ্চু ভাই এটার সূচনা করেছিলেন। এখন বামবা যুক্ত হয়ে বড় পরিসরে আয়োজনটি হতে যাচ্ছে। আরেকটা ব্যাপার হলো, বাংলাদেশে ব্যান্ড মিউজিকের অফিসিয়াল কোনও স্বীকৃতি নেই। সরকারি বা রাষ্ট্রীয় পর্যায়ে সংস্কৃতি নিয়ে কোনও অনুষ্ঠান বা আলোচনা হলে সেখানে বামবাকে অন্তর্ভুক্ত করা হয় না। অথচ বাংলাদেশের মিউজিকে সবচেয়ে ভাইব্রেন্ট হলো ব্যান্ড মিউজিক। আমাদের আলোচনায় ডাকা হয় না, শিল্পকলায় কনসার্ট করতে আমাদের এখনও অন্য দেশের দূতাবাস থেকে আবেদন জানিয়ে অনুমতি নিতে হয়! তো আমরা আশা করছি, এই ব্যান্ড মিউজিক ডে’র মাধ্যমে আমরা একটা অফিসিয়াল জায়গা তৈরি করতে পারবো।’

২ ডিসেম্বরের মেগা কনসার্টে আইয়ুব বাচ্চুকে কোনও ট্রিবিউট দেওয়া হবে কিনা, সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলতে পারলেন না সাকিব চৌধুরী। তবে তার ভাষ্য, ‘বাচ্চু ভাইকে নিয়ে অবশ্যই আলোচনা হবে। একটা সংবাদ সম্মেলন হওয়ার কথা, সেখানেও কথাবার্তা হবে। তবে তাকে নিয়ে আলাদাভাবে ট্রিবিউটে কী করা হবে, সেটা আমি এখনও জানি না। তিনি বেঁচে না থাকলেও অবশ্যই এই আয়োজনের সঙ্গে জুড়ে থাকবেন, তার পরিবারকে আমন্ত্রণ জানানো হবে। তাকে তো এড়িয়ে যাওয়া অসম্ভব। তার জন্যই তো এটা সম্ভব হয়েছে।’

এদিকে কনসার্টের টিকিট বিক্রি ইতোমধ্যে শুরু হয়ে গেছে। গেটসেটরকের (getsetrock.com) ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে টিকিট, যেটার মূল্য ৫০০ টাকা।  

২ ডিসেম্বর দুপুর ১২টায় খুলবে স্টেডিয়ামের গেট। এরপর বেলা ২টা ১৫ মিনিটে শুরু হবে কনসার্টের মূল পর্ব।