• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

ফিলিস্তিনের পাশে দাঁড়ালেন সিয়াম

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২৩  

বেড়েই চলেছে ইসরাইল-হামাস রক্তক্ষয়ী ‘যুদ্ধে’ নিহতের সংখ্যা। এদিকে চলমান এই সংঘাতে ইসরাইলের পক্ষে সরব হয়েছেন বিশ্বের অনেক বড় বড় তারকা। এবার ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে বার্তা দিয়েছেন ঢালিউড অভিনেতা সিয়াম আহমেদ।

শুক্রবার (১৭ নভেম্বর) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে কয়েটটি ছবি প্রকাশ করেছেন অভিনেতা।

ওই পোস্টে সিয়াম আহমেদ নিজের কিছু ছবি প্রকাশ করেছেন। ছবিতে দেখা যায়, সাদা রঙের স্যুট-প্যান্ট পরা। তবে স্যুটের বাম পাশে ফিলিস্তিনের জাতীয় পতাকার রঙে এক উড়ন্ত পায়রার অ্যামব্রয়ডারি করা নকশা দেখা গেছে। মাঝখানে লেখা- ‘ফ্রি ফিলিস্তিন’।

ক্যাপশনে সিয়াম লেখেন, ‘গণহত্যার বিরুদ্ধে! প্যালেস্টাইনের সাথে সংহতিতে দাঁড়ান।’

ইসরাইল-হামাস রক্তক্ষয়ী ‘যুদ্ধ’ সম্পর্কে সিয়াম বলেন, ‘আমিও মানুষ। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া খবরগুলোতে যে বাচ্চাগুলোকে দেখছি, একজন সাধারণ মানুষ হিসেবে আপনার সেগুলো দেখে খারাপ লাগবে। আমরা এখান থেকে তাদের জন্য কিছু করতে পারছি না, তবে মানুষ হিবে তাদের পাশে দাঁড়াতে পারি অন্তত।’

সিয়ামের ভাষায়,
প্রতিবাদ যেকোনো ভাবেই হতে পারে। সব সময় আপনাকে মুখে কথা বলতে হবে বিষয়টা এমন না।

জানা গেছে, ফিলিস্তিনের নিপীড়িতদের অর্থ সহায়তা দিতে ফান্ড গঠন করেছেন সিয়াম। এ বিষয়ে তিনি বলেন, ‘আমার একার পক্ষে তো সম্ভব নয়। তবে সবাই মিলে করলে হয়ত সম্ভব। আমরা ক্ষুদ্র একটা অংশ হতে চাই। চেষ্টা করছি সঠিক ব্যক্তি প্রতিষ্ঠানের মাধ্যমে এ সহায়তা তাদের কাছে পৌঁছে দেয়ার।’

অন্যদিকে গত ১৫ নভেম্বর চলমান ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে গাজায় ‘মানবিক বিরতির’ প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হয়েছে। এছাড়া এ প্রস্তাবে হামাসের হাতে বন্দি ইসরাইলিদের নিঃশর্ত মুক্তিরও আহ্বান জানানো হয়েছে।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়,  প্রস্তাবটি উত্থাপন করে মাল্টা। এটি বুধবার (১৫ নভেম্বর) নিরাপত্তা পরিষদে গৃহীত হয়। পরিষদের ১৫ সদস্যের মধ্যে প্রস্তাবের পক্ষে ১২টি দেশ ভোট দেয়। তবে ভোট দেয়া থেকে বিরত ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়া।

প্রস্তাবে জাতিসংঘের বিভিন্ন সংস্থা, রেডক্রস ও অন্যান্য ‘নিরপেক্ষ’ মানবিক সংগঠনকে দ্রুত ত্রাণসামগ্রী পৌঁছে দেয়ার সুযোগ দিতে পর্যাপ্ত সংখ্যক দিনের জন্য জরুরি ভিত্তিতে বর্ধিত মানবিক বিরতি ও করিডর খুলে দেয়ার আহ্বান জানানো হয়।

প্রস্তাবটি পাস হওয়ায় এটি পালনে আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা রয়েছে। অবশ্য অতীতে নিরাপত্তা পরিষদের আইনি বাধ্যবাধকতা থাকা এ ধরনের অনেক প্রস্তাব ইসরাইল মেনে চলেনি। তবে বিশ্লেষকরা বলছেন, প্রস্তাবটি ইসরাইলের ওপর চাপ সৃষ্টি করবে। বিশেষ করে যুক্তরাষ্ট্র প্রস্তাবটি পাসে বাধা দেয়নি। তারা চাইলে ভেটো দিয়ে প্রস্তাবটি আটকে দিতে পারত।