• বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ২১ ১৪২৮

  • || ২৫ জ্বিলহজ্জ ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
আব্বার মতো আমরাও ত্যাগ স্বীকার করেছি: প্রধানমন্ত্রী জাতি গঠনে শিক্ষা-ক্রীড়া-সাংস্কৃতিক চর্চা অপরিহার্য শেখ কামালের ৭২তম জন্মদিন আজ দোকানপাট খুলবে ১১ আগস্ট কিছু বেইমান-মুনাফেকের জন্য তার দারিদ্র্যমুক্ত দেশ গঠন সম্ভব হয়নি নিম্ন আয়ের মানুষও আমাদের প্রয়োজন: প্রধানমন্ত্রী মুজিবের দেশে প্রতিটি মানুষ সুন্দর ও উন্নত জীবন পাবে জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী বস্তিবাসীদের আধুনিক ফ্ল্যাট দিলেন প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু হত্যায় ষড়যন্ত্রকারী কারা, ঠিকই আবিষ্কার হবে’ ‘বঙ্গবন্ধুর খুনিদের পৃষ্ঠপোষকতায় এগিয়ে খালেদা জিয়া’ দেশের নাম বদলে দিতে চেয়েছিল পঁচাত্তরের খুনি চক্র: প্রধানমন্ত্রী এক সময় নিজেই রক্তদান করতাম: প্রধানমন্ত্রী হত্যার বিচার করেছি, ষড়যন্ত্রের পেছনে কারা এখনও আবিষ্কার হয়নি শোকের মাস আগস্ট শুরু একনেক বৈঠক শুরু, অনুমোদন হতে পারে ১০ প্রকল্প করোনা টেস্টে গ্রামীণ জনগণের ভীতি নিরসনে কাজ করতে হবে জয়ের কাছ থেকেই আমি কম্পিউটার শিখেছি : প্রধানমন্ত্রী মানুষকে ব্যাপকভাবে ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা ভ্যাকসিন উৎপাদন হবে দেশেই: শেখ হাসিনা

আফ্রিকায় মিললো বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ জুলাই ২০২১  

মাত্র ১১ দিনের ব্যবধানেই আফ্রিকার বতসোয়ানার খনি থেকে মিললো আরও একটি বড় হীরা। আয়তনের দিক থেকে এই হীরা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম।

গত ১ জুন এই বতসোয়ানা থেকেই একটি ১ হাজার ৯৮ ক্যারেটের হীরা পেয়েছিল ডেবসওয়ানা ডায়মন্ড নামে একটি সংস্থা। তারপর ১২ জুন পাওয়া গেলো ১ হাজার ১৭৪ ক্যারেটের আরো একটি হীরা।

কানাডার ডায়মন্ড সংস্থা লুকারা ডায়মন্ড খননকার্য চালিয়ে এই হীরা পেয়েছে। পরে গত বুধবার গাবোরোনে বতসোয়ানার মন্ত্রিসভার সামনে এটি উপস্থাপন করা হয়।

লুকারার ম্যানেজিং ডিরেক্টর নাসিম লাহরি বলেন, বতসোয়ানা এবং আমাদের জন্য এই বিষয়টি ঐতিহাসিক। তিনি বলেন, এটা এখন বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা।

এর আগে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা ছিল লেসেডি লা রোনা। সেটির ওজন ছিল ১ হাজার ১০৯ ক্যারেট। সেটিও বতসোয়ানার খনি থেকে আবিষ্কার করেছিল লুকারা। ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকা থেকে উদ্ধার হয়েছিল বিশ্বের বৃহত্তম হীরা। এই হীরাটি ৩ হাজার ১০৬ ক্যারেটের। হীরাটির নাম ‘কুলিনান’।

উল্লেখ্য, বতসোয়ানায় সবচেয়ে বেশি মূল্যবান পাথর পাওয়া যায়। আফ্রিকার দেশগুলোর মধ্যে হীরা উৎপাদনের দিক দিয়েও বতসোয়ানাই এগিয়ে।