• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী

সৈকতে মিললো ২০ কোটি বছর আগের ডাইনোসরের পায়ের ছাপ!

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২২  

যুক্তরাজ্যের ওয়েলসের পেনার্থ সমুদ্র সৈকতে মিলেছে ডাইনোসরের পায়ের ছাপ। বিশেষজ্ঞদের ধারণা, এই পায়ের ছাপগুলো ২০ কোটি বছরের বেশি পুরনো।

লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের জীবাশ্মবিদেরা জানিয়েছেন, ডাইনোসরের পায়ের ছাপগুলো ট্রায়াসিক যুগের। এগুলো সারোপড বা এই গোত্রভুক্ত ডাইনোসরের। সারোপড হলো পৃথিবীর বুকে চরে বেড়ানো প্রথম দিকের ডাইনোসর।

জীবাশ্মবিদ ড. সুসান্নাহ মেইডমেন্ট জানান, ট্রায়াসিক যুগে যুক্তরাজ্যে সারোপড গোত্রের প্রথম দিকের ডাইনোসরের বসবাস ছিল। আগেও দেশটির সমারসেট এলাকায় ক্যামেটোলিয়ার হাড়ের সন্ধান পাওয়া গেছে।

ক্যামেটোলিয়া সারোপড গোত্রের একেবারে প্রাথমিক দিকের ডাইনোসর।

২০২০ সালে একজন অপেশাদার জীবাশ্মবিদ প্রথম এই পায়ের ছাপগুলো খুঁজে পান। এরপর তা পাঠানো হয় মিউজিয়ামের জীবাশ্মবিদ ড. সুসান্নাহ মেইডমেন্ট ও তার সহকর্মী প্রফেসর পল ব্যারেটের কাছে।

প্রথমে ছাপগুলো নিয়ে সন্দেহ ছিল তাদের। পরে তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। পায়ের ছাপগুলোর মাপ রেকর্ড করেন এবং এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হন।

যুক্তরাজ্যে ট্রায়াসিক যুগের ডাইনোসর সম্পর্কে খুব কম তথ্য পাওয়া যায়।

বিষয়টি উল্লেখ করে প্রফেসর পল ব্যারেট বলেন, আদি ডাইনোসরের এমন পায়ের ছাপের খোঁজ এর আগে তেমন পাওয়া যায়নি। পায়ের ছাপের সন্ধান পাওয়ায় যুক্তরাজ্যের ট্রায়াসিক যুগের প্রাণী সম্পর্কে আমাদের জ্ঞান আরও সমৃদ্ধ হবে।