• শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৬ ১৪২৮

  • || ২৪ জমাদিউস সানি ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
লবিস্ট নিয়োগের অর্থ বিএনপি কোথায় পেল ব্যাখ্যা দিতে হবে ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ের কাছাকাছি পৌঁছানো যায়’ জাতির পিতাকে হত্যার পর প্রতিবাদ করেছেন কবিরা: প্রধানমন্ত্রী নির্বাচন কমিশন বিল সংসদে পাস দেশে এক বছরে প্রায় পৌনে ১৬ কোটি ডোজ টিকাদান সমৃদ্ধ অঞ্চল গড়তে ভারতের সাথে কাজ করবে বাংলাদেশ ৭ লাখ ৪১ হাজার বুস্টার ডোজ দেওয়া হয়েছে: সংসদে প্রধানমন্ত্রী টিকা আবিষ্কারের আগেই সংগ্রহের উদ্যোগ নিয়েছিলাম: প্রধানমন্ত্রী আমদানি-রপ্তানিতে কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: রাষ্ট্রপতি ব্যবসায়ীদের উন্নত ডিজিটাল সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার প্রজাতন্ত্র দিবসে মোদীকে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা পুলিশের সেবা প্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি বারবার প্রকল্প সংশোধনে বিরক্তি প্রকাশ প্রধানমন্ত্রীর দেশীয় উদ্যোক্তারা বিদেশে সার কারখানা নির্মাণে বিনিয়োগ করতে পারবে গণঅভ্যুত্থানের চেতনায় সমৃদ্ধ দেশ গঠনের আহ্বান রাষ্ট্রপতির করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী

সৈকতে মিললো ২০ কোটি বছর আগের ডাইনোসরের পায়ের ছাপ!

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২২  

যুক্তরাজ্যের ওয়েলসের পেনার্থ সমুদ্র সৈকতে মিলেছে ডাইনোসরের পায়ের ছাপ। বিশেষজ্ঞদের ধারণা, এই পায়ের ছাপগুলো ২০ কোটি বছরের বেশি পুরনো।

লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের জীবাশ্মবিদেরা জানিয়েছেন, ডাইনোসরের পায়ের ছাপগুলো ট্রায়াসিক যুগের। এগুলো সারোপড বা এই গোত্রভুক্ত ডাইনোসরের। সারোপড হলো পৃথিবীর বুকে চরে বেড়ানো প্রথম দিকের ডাইনোসর।

জীবাশ্মবিদ ড. সুসান্নাহ মেইডমেন্ট জানান, ট্রায়াসিক যুগে যুক্তরাজ্যে সারোপড গোত্রের প্রথম দিকের ডাইনোসরের বসবাস ছিল। আগেও দেশটির সমারসেট এলাকায় ক্যামেটোলিয়ার হাড়ের সন্ধান পাওয়া গেছে।

ক্যামেটোলিয়া সারোপড গোত্রের একেবারে প্রাথমিক দিকের ডাইনোসর।

২০২০ সালে একজন অপেশাদার জীবাশ্মবিদ প্রথম এই পায়ের ছাপগুলো খুঁজে পান। এরপর তা পাঠানো হয় মিউজিয়ামের জীবাশ্মবিদ ড. সুসান্নাহ মেইডমেন্ট ও তার সহকর্মী প্রফেসর পল ব্যারেটের কাছে।

প্রথমে ছাপগুলো নিয়ে সন্দেহ ছিল তাদের। পরে তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। পায়ের ছাপগুলোর মাপ রেকর্ড করেন এবং এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হন।

যুক্তরাজ্যে ট্রায়াসিক যুগের ডাইনোসর সম্পর্কে খুব কম তথ্য পাওয়া যায়।

বিষয়টি উল্লেখ করে প্রফেসর পল ব্যারেট বলেন, আদি ডাইনোসরের এমন পায়ের ছাপের খোঁজ এর আগে তেমন পাওয়া যায়নি। পায়ের ছাপের সন্ধান পাওয়ায় যুক্তরাজ্যের ট্রায়াসিক যুগের প্রাণী সম্পর্কে আমাদের জ্ঞান আরও সমৃদ্ধ হবে।