• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বুর্জ খলিফার চেয়েও ১০০ মিটার উঁচু যে রেস্তোরাঁ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ মার্চ ২০২২  

দুবাইয়ের বুর্জ খলিফা বিশ্বের সবচেয়ে উঁচু ভবনগুলোর মধ্যে একটি। আর সেখানেই আছে সবচেয়ে উঁচু এক রেস্তোরাঁ অ্যাটমস্ফিয়া। রেস্তোরাঁটি ২০১১ সালে বিশ্বের সবচেয়ে উঁচুর রেস্তোরাঁর রেকর্ড অর্জন করে।

আকাশচুম্বী বুর্জ খলিফার ১২২ তম তলায় (৪৪১.৩০ মিটার) অবস্থিত। এটি উচ্চমানের ফাইন ডাইনিং রেস্টুরেন্ট। এবার এর চেয়েও উঁচু রেস্তোরাঁর খোঁজ মিললো।

চিনের সাংহাইয়ের একটি ভবনে বিশ্বের সবচেয়ে উঁচু রেস্তোরাঁ তৈরি করা হয়েছে। জে হোটেল সাংহাই টাওয়ারের ১২০ তলায় চালু করা হয়েছে দ্য হ্যাভেনলি জিন রেস্টুরেন্ট।

jagonews24

সেখানে বসলে আপনি স্বর্গীয় অভিজ্ঞতা পাবেন। জিন রেস্তোরাঁ রেকর্ড ধারকের চেয়েও ১০০ মিটার বেশি উচ্চতায় অবস্থিত।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস দ্বারা সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ‘কোনো বিল্ডিংয়ের সবচেয়ে উঁচু রেস্তোরাঁ’ হিসেবে নামকরণ করা হয়েছে জিন রেস্তোরাঁকে। এখানে মাটি থেকে ৫৫৬.৩৬ মিটার বা ১৮২৫ ফুট উঁচুতে বসে খাবার খাওয়ার সুযোগ পাবে অতিথিরা।

jagonews24

জে হোটেল সাংহাই টাওয়ারের জেনারেল ম্যানেজার জেনি ঝাং জানান, ‘যাত্রা শুরু পর থেকেই রেস্তোরাঁটি তার উচ্চমানের খাবারের অভিজ্ঞতা ও পরিষেবার জন্য গ্রাহকদের কাছে দারুণ প্রশংসিত হয়েছে। মেঘের ওপরে বসে খাবার খাওয়া সুযোগ পেতে চাইলে সবাই চলে আসতে পারেন এই রেস্তোরাঁয়।’

এই রেস্তোরাঁয় আছে অবিশ্বাস্য এক খোলা রান্নাঘর। যার মেঝে থেকে ছাদ পর্যন্ত জানালা আছে। ফলে বাইরের অত্যাশ্চর্য দৃশ্য চোখের সামনে ধরা পড়ে। রেস্তোরাঁটির আরেকটি প্রধান বৈশিষ্ট্য হলো একটি ৩০ মিটার লম্বা ইতালীয় মোজাইক টাইল ম্যুরাল।

jagonews24

এতে সিল্ক রোডকে চিত্রিত করা হয়েছে। রেস্তোরাঁটিতে একটি নজর কাড়ানো মেন্যু আছে। এটি পশ্চিমী, চীনা ও জাপানি খাবারের একটি দুর্দান্ত মিশ্রণ সরবরাহ করে। বিকেলের চা-কফি পান করতেও সেখানে যেতে পারবেন গ্রাহকরা।

jagonews24

জে হোটেল সাংহাই টাওয়ার চীনের সবচেয়ে উঁচু। আর পৃথিবীর দ্বিতীয় সবচেয়ে উঁচু বিল্ডিং এটি। এক নম্বরে দুবাইয়ের বুর্জ খলিফা আছে। যদিও সাংহাইয়ের রেস্তোরাঁটি একটি বিল্ডিংয়ের মধ্যে সর্বোচ্চ ঠিকই, তবে এটি বিশ্বের সর্বোচ্চ নয়।

jagonews24

চিনের দর্শনীয় স্থানের তালিকায় এবার আরও একটি নতুন সংযোজন হলো। যা এরই মধ্যে রেকর্ড গড়েছে। বর্তমানে বিশ্বের সর্বোচ্চ ভবনটি হলো বলিভিয়ার চাকালতায়া স্কি রিসর্ট। এর উচ্চতা ৫৩৪০ মিটার বা ১৭ হাজার ৫০০ ফুট।