• মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২১ ১৪২৯

  • || ০৪ জ্বিলহজ্জ ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রতি বর্গফুট গরুর চামড়া ৪৭, খাসি ‌১৮ টাকা নির্ধারণ কাউকে যেন কষ্ট না পেতে হয়: প্রধানমন্ত্রী ভিভিআইপিদের নিরাপত্তা নিশ্চিত করুন: পিজিআরকে রাষ্ট্রপতি জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা, মোনাজাত পদ্মা সেতুতে সন্তানদের নিয়ে প্রধানমন্ত্রীর সেলফি ‘পদ্মা সেতু ও রপ্তানি আয় জাতির সক্ষমতা প্রমাণ করছে’ টোল দিয়ে পদ্মা সেতুতে উঠলেন প্রধানমন্ত্রী, গাড়ি থামিয়ে উপভোগ করলেন সৌন্দর্য পদ্মা সেতু নির্মাণের সব কৃতিত্ব জনগণের: প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকতায় দেশকে এগিয়ে নিতে পেরেছি পারিবারিক আদালত আইনের খসড়া অনুমোদন ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলছে না ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতি ভোলেনি সরকার: প্রধানমন্ত্রী পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর

এত বড় কান! জন্মেই বিশ্বরেকর্ড

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ জুন ২০২২  

পাকিস্তানের সিন্ধু প্রদেশের বাসিন্দা মুহাম্মদ হাসান নারেজোর বাড়িতে ঘটেছে বিশ্ব রেকর্ড করার মত ঘটনা। তার খামারের নুবিয়ান জাতের একটি ছাগল জন্ম নিয়েছে ১৯ ইঞ্চি লম্বা কান নিয়ে! গিনেস রেকর্ড ইতোমধ্যেই খোঁজখবর শুরু কেরেছে ছাগলটির বিষয়ে। খুব শিঘ্রই ছাগল ছানাটিকে স্বীকৃতি দিতে পারে গিনেস কর্তৃপক্ষ। 

হাসান ছাগলটির নাম রেখেছেন সিম্বা। এত লম্বা কানের কারণে সে যখন মাটিতে হাঁটে, তখন তার দুই কান মাটিতে লুটায়। ফলে যাতে সে আঘাত না পায়, সে জন্য সারাক্ষণ হাসান খেয়াল রাখেন। সিম্বাকে দেখতে আশপাশের সবাই ভিড় জমাচ্ছেন তার বাড়িতে।

সিন্ধু প্রদেশের নুবিয়ান ছাগলদের কান সাধারণত লম্বাই হয়। যেহেতু পাকিস্তানের ওই এলাকা অতি উষ্ণাঞ্চলের মধ্যে পড়ে, গ্রীষ্মকালের গড় তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস, তাই লম্বা কানের সাহায্যে বিশেষ শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় নুবিয়ান ছাগল শরীর ঠাণ্ডা রাখে, জানিয়েছেন প্রাণী বিজ্ঞানীরা।

তবে কোন ছাগলের কানের সাইজ ১৯ ইঞ্চি হয়নি এই পর্যন্ত। পৃথিবীতে এত লম্বা কানের ছাগল দ্বিতীয়টি নেই বলেই জানা গিয়েছে। জিনের সমস্যার কারণেই এই কাণ্ড ঘটেছে। অতএব, সিম্বার মালিকের আশা, খুব শিঘ্রই তার প্রিয় পোষ্যের নাম উঠবে গিনেস ওয়ার্ল্ড বুকে। 

উল্লেখ্য, পাকিস্তানের সিন্ধু প্রদেশে এই জাতের ছাগলের খামার ঘরে ঘরে। পুষ্টিগুণের কারণে এদের দুধের দাম অনেক। এছাড়াও নুবিয়ান ছাগলের দুধ থেকে তৈরি ক্রিম, মাখন, আইসক্রিম জনপ্রিয় পাকিস্তানে।