• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি

জেল থেকে ছাড়া পেলেন সেই রোদ্দুর রায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ জুন ২০২২  

কলকাতা পুলিশের করা সব মামলায় ২০ দিন পর জামিন পেলেন ভারতীয় ইউটিউবার রোদ্দুর রায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নামে কুরুচিকর মন্তব্য করার জন্য কলকাতা পুলিশ তাকে গ্রেপ্তার করেছিল ।

সোমবার বেলা ২টায় রোদ্দুর রায়কে শুনানির জন্য কলকাতার ব্যাঙ্কশাল কোর্টে তোলা হলে রোদ্দুরের বিরুদ্ধে সব মামলায় জামিন দেয় আদালত। তবে ভারতের জাতীয় পতাকা অবমাননা করার জন্য ইউটিউবার রোদ্দুর রায়কে ভিডিও মারফত ক্ষমা চাওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

রোদ্দুর রায়ের বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিয়ে কটূক্তি করা ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, সেনাবাহিনী, পুলিশ, সর্বোপরি জাতীয় পতাকা অবমাননা করার অভিযোগ রয়েছে।

এমনকি সম্প্রতি বলিউড সংগীতশিল্পী কে কের মৃত্যু আর রূপঙ্কর বাগচীর মন্তব্য নিয়ে কুরুচিকর মন্তব্য করে বিতর্কে জড়ান রোদ্দুর রায়। তার বিরুদ্ধে কলকাতার হেয়ার স্ট্রিট, বড়তলা থানা, লেক থানা ও পাটুলি থানায় এফআইআর দায়ের হয়।

৭ জুন গোয়া থেকে তাকে গ্রেপ্তার করে কলকাতা পুলিশ। রোদ্দুর রায়ের গ্রেপ্তারের ঘটনা নিয়ে বিতর্কে ঝড় ওঠে পশ্চিমবঙ্গ রাজ্যজুড়ে।

রোদ্দুরের মুক্তির দাবিতে বিভিন্ন গণতান্ত্রিক রক্ষা সমিতি পথে নামে। রোববার পর্যন্ত রোদ্দুর রায়ের মুক্তির দাবিতে ৯৬১ জন পিটিশনে সই করেন। অবশেষে জামিনে প্রেসিডেন্সি জেল থেকে ছাড়া পেলেন রোদ্দুর রায়।

ইউটিউবার রোদ্দুর রায় সমাজ, সংস্কৃতি ও রাষ্ট্রের বিরুদ্ধে তার নিজস্ব ভাষা ও শৈলীতে সমালোচনা করে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন। ভারতজুড়ে তার বহু ফ্যান-ফলোয়ার রয়েছে।

জেল হেফাজতে যাওয়ার আগে তিনি বলেছিলেন, ‘আর্ট কেউ বুঝতে পারছে না। আমি আর্টিস্ট, টেররিস্ট নই। শুধু এটুকুই বলার আছে।’