• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ডায়ানার গাড়ি বিক্রি হল সাত কোটি টাকায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২  

ব্রিটেনের রাজকুমারী ডায়ানার ব্যবহার করা ফোর্ড এসকর্ট গাড়ি বিক্রি হল প্রায় সাত কোটি টাকায়। ব্রিটেনের সাবেক যুবরানির মৃত্যুবার্ষিকীর দিন কয়েক আগে এই বিশাল অঙ্কের নিলাম দেখিয়ে দিল, মৃত্যুর ২৫ বছর পরেও ডায়ানার জনপ্রিয়তা বিন্দুমাত্র কমেনি।

কালো রংয়ের গাড়িতে মোটা নীল স্ট্রাইপ। ডায়ানার জন্য বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছিল এই ফোর্ড গাড়িটি। 

নিলাম সংস্থা জানাচ্ছে, ডায়ানার কথা মতোই গাড়িটিতে কালো রং করা হয়েছিল। এই মডেলের আর কোনও গাড়িই কালো নয়। ফলে সেই দিক থেকে শুধু রাজকুমারী ডায়ানার ব্যবহৃত গাড়ি হিসেবে নয়, গাড়ি সংগ্রাহকদের কাছে এই গাড়ির অন্য মূল্যও রয়েছে। এর আগে এক জন ফোর্ড গাড়িপ্রেমীর সংগ্রহে ছিল এই এসকর্ট।

কোনও ভাবেই ‘বিলাসবহুল’ গাড়ির তালিকায় স্থান পাবে না হাজার ছয়েক পাউন্ড দামের এই গাড়িটি। তবে রাজপরিবারের নিজস্ব রোলস রয়েস ও ডাইমলার গাড়িগুলির পরিবর্তে এই ‘সাধারণ’ ফোর্ড এসকর্টই মনে ধরেছিল ডায়ানার। 

১৯৮৫-১৯৮৮, চার বছর এসকর্ট গাড়িটি চালিয়েছেন ডায়ানা। সাধারণত নিজেই চালাতেন। তবে পাশের আসনে বসে থাকতেন রাজপরিবারের জন্য নির্দ্দিষ্ট একজন নিরাপত্তারক্ষী। সঙ্গে অনেক সময়েই পিছনের আসনে বসে থাকত বড় ছেলে, রাজকুমার উইলিয়াম। 

নিলাম সংস্থার এক মুখপাত্রের কথায়, ‘‘রাজপরিবারের কোনও সদস্যের ব্যবহার করা গাড়ির মধ্যে এটিই সব চেয়ে সাহসী।’’ ৪০ হাজার কিলোমিটারেরও বেশি চলেছে গাড়িটি।

নিলামের আয়োজন করেছিল ইংল্যান্ডের ওয়ারউইকশায়ারের ‘সিল্ভারস্টোন অকশান্স’ নামের একটি সংস্থা। নিলাম শুরু হয় এক লক্ষ পাউন্ড থেকে। দুবাই, আমেরিকা ও ব্রিটেন থেকে অনেকে পর পর দর হাঁকার ফলে গাড়ির দাম অনেক বেড়ে যায়। 

নিলাম সংস্থা জানিয়েছে, শেষ পর্যন্ত গাড়িটি কিনে নেন উত্তর ইংল্যান্ডের অল্ডারলি এজের এক গাড়ি সংগ্রাহক, ৭ লক্ষ ৩৭ হাজার পাউন্ডে। ভারতীয় মুদ্রায় যা ৬ কোটি ৯২ লক্ষ টাকারও বেশি।

গত বছর ডায়ানার ব্যবহৃত আর একটি ফোর্ড এসকর্ট গাড়ি নিলামে উঠেছিল। ১৯৮১ সালে তৈরি রুপোলি রংয়ের সেই গাড়িটি বাগ্‌দানের সময়ে ডায়ানাকে উপহার দিয়েছিলেন যুবরাজ চার্লস। সেটি অবশ্য ৫২ হাজার পাউন্ডে (৪৮ লক্ষ টাকা) বিক্রি হয়। কিনেছিল দক্ষিণ আমেরিকার একটি গাড়ি মিউজিয়াম।

আগামী বুধবার, ৩১ অগস্ট, ডায়ানার ২৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৭ সালে প্যারিসে গাড়ি দুর্ঘটনায় মৃত্যুর এত বছর পরেও তার জনপ্রিয়তা যে কমেনি, তা সাম্প্রতিককালে ফের স্পষ্ট হয়ে যায় একটি ওটিটি প্ল্যাটফর্মে তাকে নিয়ে তৈরি সিরিজ় ‘দ্য ক্রাউন’-এর জনপ্রিয়তা থেকে।