• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
আওয়ামী লীগ কারও পকেটের সংগঠন নয়: প্রধানমন্ত্রী তারেককে এনে সাজা বাস্তবায়ন করা হবে: শেখ হাসিনা নয়াপল্টনে লাশ ফেলার দুরভিসন্ধি কার্যকর করেছে বিএনপি: কাদের ক্রিকেট দলের জয়ের ধারা আগামী দিনেও অব্যাহত থাকবে: রাষ্ট্রপতি ২০২৪-এর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন, ভোট চাইলেন প্রধানমন্ত্রী মিরাজের অবিশ্বাস্য সেঞ্চুরি, বাংলাদেশের ২৭১ সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চলমান সকল যুদ্ধ থামান: বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা বৈশ্বিক বাণিজ্যের স্বার্থে সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক ছাত্রলীগের প্রার্থীদের জীবনবৃত্তান্ত যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কক্সবাজারে বিকেলে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ দ্বিতীয় ওয়ানডে, ভারতের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের হাতছানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ব্যাংকে টাকা আছে, সমস্যা নাই: প্রধানমন্ত্রী জনগণ স্বতস্ফুর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ছাত্রলীগকে গুজবের জবাব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ৩০০ কোটি মানুষের বাজার ধরতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা নয়: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ গণতন্ত্র সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা

ডায়ানার গাড়ি বিক্রি হল সাত কোটি টাকায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২  

ব্রিটেনের রাজকুমারী ডায়ানার ব্যবহার করা ফোর্ড এসকর্ট গাড়ি বিক্রি হল প্রায় সাত কোটি টাকায়। ব্রিটেনের সাবেক যুবরানির মৃত্যুবার্ষিকীর দিন কয়েক আগে এই বিশাল অঙ্কের নিলাম দেখিয়ে দিল, মৃত্যুর ২৫ বছর পরেও ডায়ানার জনপ্রিয়তা বিন্দুমাত্র কমেনি।

কালো রংয়ের গাড়িতে মোটা নীল স্ট্রাইপ। ডায়ানার জন্য বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছিল এই ফোর্ড গাড়িটি। 

নিলাম সংস্থা জানাচ্ছে, ডায়ানার কথা মতোই গাড়িটিতে কালো রং করা হয়েছিল। এই মডেলের আর কোনও গাড়িই কালো নয়। ফলে সেই দিক থেকে শুধু রাজকুমারী ডায়ানার ব্যবহৃত গাড়ি হিসেবে নয়, গাড়ি সংগ্রাহকদের কাছে এই গাড়ির অন্য মূল্যও রয়েছে। এর আগে এক জন ফোর্ড গাড়িপ্রেমীর সংগ্রহে ছিল এই এসকর্ট।

কোনও ভাবেই ‘বিলাসবহুল’ গাড়ির তালিকায় স্থান পাবে না হাজার ছয়েক পাউন্ড দামের এই গাড়িটি। তবে রাজপরিবারের নিজস্ব রোলস রয়েস ও ডাইমলার গাড়িগুলির পরিবর্তে এই ‘সাধারণ’ ফোর্ড এসকর্টই মনে ধরেছিল ডায়ানার। 

১৯৮৫-১৯৮৮, চার বছর এসকর্ট গাড়িটি চালিয়েছেন ডায়ানা। সাধারণত নিজেই চালাতেন। তবে পাশের আসনে বসে থাকতেন রাজপরিবারের জন্য নির্দ্দিষ্ট একজন নিরাপত্তারক্ষী। সঙ্গে অনেক সময়েই পিছনের আসনে বসে থাকত বড় ছেলে, রাজকুমার উইলিয়াম। 

নিলাম সংস্থার এক মুখপাত্রের কথায়, ‘‘রাজপরিবারের কোনও সদস্যের ব্যবহার করা গাড়ির মধ্যে এটিই সব চেয়ে সাহসী।’’ ৪০ হাজার কিলোমিটারেরও বেশি চলেছে গাড়িটি।

নিলামের আয়োজন করেছিল ইংল্যান্ডের ওয়ারউইকশায়ারের ‘সিল্ভারস্টোন অকশান্স’ নামের একটি সংস্থা। নিলাম শুরু হয় এক লক্ষ পাউন্ড থেকে। দুবাই, আমেরিকা ও ব্রিটেন থেকে অনেকে পর পর দর হাঁকার ফলে গাড়ির দাম অনেক বেড়ে যায়। 

নিলাম সংস্থা জানিয়েছে, শেষ পর্যন্ত গাড়িটি কিনে নেন উত্তর ইংল্যান্ডের অল্ডারলি এজের এক গাড়ি সংগ্রাহক, ৭ লক্ষ ৩৭ হাজার পাউন্ডে। ভারতীয় মুদ্রায় যা ৬ কোটি ৯২ লক্ষ টাকারও বেশি।

গত বছর ডায়ানার ব্যবহৃত আর একটি ফোর্ড এসকর্ট গাড়ি নিলামে উঠেছিল। ১৯৮১ সালে তৈরি রুপোলি রংয়ের সেই গাড়িটি বাগ্‌দানের সময়ে ডায়ানাকে উপহার দিয়েছিলেন যুবরাজ চার্লস। সেটি অবশ্য ৫২ হাজার পাউন্ডে (৪৮ লক্ষ টাকা) বিক্রি হয়। কিনেছিল দক্ষিণ আমেরিকার একটি গাড়ি মিউজিয়াম।

আগামী বুধবার, ৩১ অগস্ট, ডায়ানার ২৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৭ সালে প্যারিসে গাড়ি দুর্ঘটনায় মৃত্যুর এত বছর পরেও তার জনপ্রিয়তা যে কমেনি, তা সাম্প্রতিককালে ফের স্পষ্ট হয়ে যায় একটি ওটিটি প্ল্যাটফর্মে তাকে নিয়ে তৈরি সিরিজ় ‘দ্য ক্রাউন’-এর জনপ্রিয়তা থেকে।