• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

‘রোজ ডে’ আজ, শুরু ‘ভালোবাসা সপ্তাহ’র

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৩  

আজ ৭ই ফেব্রুয়ারি। বিশ্ব গোলাপ দিবস। সারা বছর ঘুরে এই একটি দিনই ‘রোজ ডে’ হিসেবে পালিত হচ্ছে বিশ্বব্যাপী। আর তারই সাথে আজ থেকে শুরু হয়ে গেলো ভালোবাসার সপ্তাহ।

প্রিয়জনের প্রতি ভালোবাসা প্রকাশের এ নিদর্শন গোলাপ লাল ছাড়াও হলুদ, সাদা ও গোলাপি সহ নানা রঙেরই হয়ে থাকে। যে রঙের গোলাপ দেওয়া হোক না কেন ভালোবাসার বহিঃপ্রকাশ একই থাকে। গোলাপ হলো ভালোবাসার ফুল। এই ফুল হৃদয়ের আবেগকে প্রিয়জনের কাছে যথাযথভাবে ফুটিয়ে তুলতে পারে। তাই উপহার হিসেবে গোলাপের চাহিদা সবার উপরে।

প্রতিবছর এই দিনে ফুলের দোকানগুলোতে ভিড় লক্ষ্য করা যায়। বিশেষ করে রাজধানীর শাহবাগ, আগারগাঁওসহ বিভিন্ন ফুলের দোকানগুলোতে প্রিয়জনের জন্য ফুল নিতে আসা মানুষের ভিড় রীতিমত চোখে পড়ার মতোই হয়। এই দোকানগুলো থেকে গোলাপ কিনে প্রেমিক তার প্রেমিকাকে উপহার দেয়। শাহবাগ ও তার আশেপাশের এলাকা সহ দেশের প্রায় সব বেড়ানোর জায়গাতেই এদিন গোলাপ হাতে কিংবা প্রেয়সীর চুলের খোপায় শোভা পায় গোলাপ।

১৯১২ সালের ২৬ জুন রানী আলেকজান্দ্রার তার জন্মস্থান ডেনমার্ক থেকে ৫০তম বিবাহবার্ষিকীতে যুক্তরাজ্যে লন্ডনে আসেন। ওই সময় মানুষ তাকে বিপুল পরিমাণ গোলাপ ফুল দিয়ে সংবর্ধনা জানান। এতো গোলাপ দেখে তিনি অবাক হয়ে যান। তখনই তিনি সিদ্ধান্ত নেন তার দাতব্য সংস্থা ‘আলেকজান্দ্রা রোজ ডে’ এসব গোলাপ ফুল বিক্রি করে যে টাকা পাওয়া যাবে সেই টাকা দিয়ে দরিদ্র, অসুস্থ মানুষের জন্য সেবা ও ভালোবাসার হাত বাড়িয়ে দেবেন।

এভাবেই গোলাপ দিয়ে মানুষের মুখে হাসি ফোটাতে পালন হয় শুরু হয় ‘রোজ ডে’। সেখান থেকেই প্রিয়জনকে খুশি করতে গোলাপ দেওয়ার প্রচলন হয়।