• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বোরকা পরে নারীদের দাবা খেলায় পুরুষ, অতঃপর..

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৩  

নারীদের দাবা প্রতিযোগিতায় অংশ নিলেন এক পর্দানশীল। হিজাব তার মুখ আড়াল করে রাখা। চশমার কারণে চোখও দেখা যাচ্ছিল না তার। আর টুর্নামেন্টে অংশ নিয়েই দুর্দান্ত খেলে যাচ্ছিলেন তিনি। একে একে খেলায় জিতে চতুর্থ রাউন্ডে ওঠেন।  

সবাই ভাবছিলেন, দাবা খেলায় দারুণ দখল এই ধর্মপ্রাণ নারীর। কে এই রহস্যময়ী! আর সেই কৌতূহল মেটাতে গিয়েই ধরা পড়লেন ওই দাবাড়ু। তিনি নারী নন, বোরকা-হিজাব পরে নারীদের প্রতিযোগিতায় খেলতে এসেছেন এক পুরুষ!

বিচিত্র এ ঘটনা ঘটেছে গত সপ্তাহে আফ্রিকার দেশ কেনিয়ায়। দেশটির রাজধানী নাইরোবিতে আয়োজন করা হয়েছিল বার্ষিক কেনিয়া ওপেন। প্রতিযোগিতা ছিল কেবল নারীদের জন্য উন্মুক্ত।  ২২টি দেশের চারশো'র বেশি নারী দাবাড়ু অংশ নেয় তাতে।

আর সেখানেই বোরকা পরে চোখে চশমা লাগিয়ে নারী ছদ্মবেশে খেলতে আসেন স্ট্যানলি ওমন্ডি নামের এক কেনিয়ান। কেনিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন ২৫ বছরের ওই যুবক। পরিচয় গোপন করে মিলিসেন্ট আওর নামে ওই প্রতিযোগিতায় অংশ নেন তিনি।  

স্ট্যানলির ধরা পড়ে যাওয়ার একমাত্র কারণ দাবা খেলায় তার পাণ্ডিত্য। তার একের পর এক জয় দেখে আয়োজক ও খেলোয়াড়দের সন্দেহ হয়। শুরু হয় তাকে নিয়ে গুঞ্জন।  

একপর্যায়ে স্ট্যানলিকে আলাদা একটি কক্ষে ডেকে নেন আয়োজকেরা। সেখানে তার মুখ দেখাতে বললে স্ট্যানলি স্বীকার করেন, তিনি নারী নন।  

কেন এই প্রতারণার আশ্রয় নিয়েছেন প্রশ্নে স্ট্যানলি জানান, নিদারুণ অর্থকষ্টে পড়ে এমনটি করেছেন। এজন্য দুঃখ প্রকাশ করেন তিনি।

স্ট্যানলির এমন কথা শুনে তাকে শাস্তি না দিলেও প্রতিযোগিতায় অযোগ্য ঘোষণা করেন আয়োজকরা। দাবার ওই প্রতিযোগিতায় অযোগ্য ঘোষণা করা হয় তাকে। তিনি যেসব ম্যাচে জয় পেয়েছিলেন, সেগুলোর পয়েন্ট হেরে যাওয়া খেলোয়াড়দের দেওয়া হয়।