• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী

বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী মেহমেত আর নেই

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে (জিডব্লিউআর) বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী তুরস্কের নাগরিক মেহমেত ওজুরেক মারা গেছেন। ৭৫ বছর বয়সে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন বলে সোমবার গিনেস রেকর্ডসের ওয়েবসাইটে জানানো হয়েছে।

তুরস্কের বাসিন্দা মেহমেত ওজুরেকের নাক ৩ দশমিক ৪৬ ইঞ্চি লম্বা। ২০২১ সালের নভেম্বরে গিনেস কর্তৃপক্ষ এই রেকর্ডের তথ্য নিশ্চিত করে।

এর আগে দুবার জীবিত ব্যক্তির (পুরুষ) দীর্ঘতম নাকের খেতাব পেয়েছিলেন ওজুরেক। প্রথমবার ২০০১ সালে যুক্তরাষ্ট্রে ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস : প্রাইমটাইম ইন লস অ্যাঞ্জেলেস’ এবং দ্বিতীয়বার ২০১০ সালে ইতালিতে ‘লো শো ডি রেকর্ড’ সেটে তাকে এই তকমা দেওয়া হয়।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের মতে, জীবনের প্রতি মোহের জন্য সুপরিচিত ছিলেন ওজুরেক। রেকর্ড-ভাঙা নাকের মালিক হয়ে তিনি মানুষের কাছ থেকে কী ধরনের ভালোবাসা পেয়েছিলেন, তা প্রায়ই বলতেন তিনি।

তুরস্কের আর্টভিন শহরে নিজ বাসভবনে তার অন্তেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়েছে। জিডব্লিউআর বলেছে, বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন ওজুরেক। গত সপ্তাহে হৃদরোগে আক্রান্ত হন তিনি। ওই সময় তার একটি অস্ত্রোপচার হওয়ার কথা ছিল। চিকিৎসকরা তাকে বাঁচানোর চেষ্টা করলেও তা ব্যর্থ হয়েছে।

ওজুরেকের ছেলে বারিস তুর্কি সংবাদমাধ্যম মাইনেটকে বলেছেন, আমি আন্তরিকভাবে আর্টিভিনের লোকজন ও আমার বাবার ভক্তদের ধন্যবাদ জানাই। আমরা বেদনাহত। আমার বাবা খুব দয়ালু মানুষ ছিলেন। তিনি কাউকে অসন্তুষ্ট করার চেষ্টা করেননি। আমার বাবা কেবল নাক নিয়েই খুশি ছিলেন না। তার জীবন নিয়েও শান্তিতে ছিলেন।

বিশ্বের দীর্ঘতম নাকের এই মালিক ২০২১ সালে গিনেস ওয়ার্ল্ড কর্তৃপক্ষকে বলেছিলেন, তার ঘ্রাণ শক্তি অন্যান্য মানুষের তুলনায় আলাদা।