• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

১৭ জোড়া যমজ ভর্তি প্রাইমারি স্কুলে, মাথায় হাত শিক্ষকদের!

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৩  

যমজদের নিয়ে অস্থির শিক্ষক-শিক্ষিকারা! কয়েকজনকে নিয়ে সমস্যা না হলেও বেশিরভাগ জোড়াকেই কে কোনজন, চিনতে পারা কঠিন। যদিও স্কুল কর্তৃপক্ষের কাছে বিষয়টা নতুন নয়। প্রতি বছরই জোড়ায় জোড়ায় যমজ শিক্ষার্থী ভর্তি হয় প্রাথমিক বিদ্যালয়গুলোতে। এ বছর সেই সংখ্যাটা দাঁড়িয়েছে ১৭তে। অর্থাৎ নতুন শিক্ষাবর্ষে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হচ্ছে ১৭ জোড়া যমজ।

স্কটল্যান্ডের ইনভারক্লাইড জেলাকে মজা করে অনেকেই 'টুইনভারক্লাইড' বলে ডাকেন। ইংরেজিতে টুইন শব্দের অর্থ যমজ। এই জেলায় এত বেশি যমজ শিশু জন্ম নেয় যে, মজার ছলে নামই পাল্টে গেছে জায়গাটির।

বর্তমানে ইনভারক্লাইডের প্রাথমিক বিদ্যালয়গুলোতে ১৪৭ জোড়া যমজ শিক্ষার্থী পড়াশোনা করছে। তার সঙ্গে এ বছর যোগ হচ্ছে আরও ১৭ জোড়া।

jagonews24

যদিও এটি ২০১৫ সালের রেকর্ড ভাঙতে পারেনি। ওই বছর ১৯ জোড়া যমজ ছাত্রছাত্রী ভর্তি হয়েছিল ইনভারক্লাইডের প্রাথমিক বিদ্যালয়গুলোতে।

এ বছর ১৭ জোড়া যমজ শিক্ষার্থীর মধ্যে সর্বোচ্চ তিন জোড়া করে যমজ ভর্তি হয়েছে গ্রিনকের সেন্ট প্যাট্রিক প্রাইমারি স্কুল এবং আর্ডগোয়ান প্রাথমিক স্কুলে। প্রিপারেটরি-১ শ্রেণিতে ভর্তির আগের দিন ড্রেস রিহার্সালের জন্য সম্প্রতি সেন্ট প্যাট্রিক স্কুলে জড়ো হয়েছিল মোট ১৫ জোড়া যমজ। সে নাকি এক দেখার মতো দৃশ্য ছিল!

jagonews24

ডেপুটি প্রভোস্ট গ্রাইমি ব্রুকস জানিয়েছেন, ইনভারক্লাইডের বিদ্যালয়গুলোতে যমজ শিক্ষার্থী ভর্তির ব্যাপারটা এখন একটা বার্ষিক উৎসবে পরিণত হয়েছে। এটি অভিভাবকদের কাছেও বেশ মজার ব্যাপার।

তিনি বলেন, আগামী সপ্তাহে নতুন শিক্ষাবর্ষ শুরু হবে। অবশ্যই উত্তেজনা তৈরি হচ্ছে। শিক্ষার্থীদের ইউনিফর্মে দ্যুতি ছড়াতে দেখার চেয়ে ভালো আর কী হতে পারে।