• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

খাঁচা থেকে ঘোড়া পালানোয় বিমানবন্দরে ফিরতে বাধ্য হলো প্লেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২৩  

একটি বোয়িং ৭৪৭ কার্গো প্লেনে অন্যান্য মালপত্রের সঙ্গে নিয়ে যাওয়া হচ্ছিল একটি জ্যান্ত ঘোড়া। কিন্তু প্লেনটি মাঝআকাশে পৌঁছানোর পর কোনোভাবে খাঁচা থেকে ছুটে যায় ঘোড়াটি। ফলে উড্ডয়ন ঝুঁকিপূর্ণ হয়ে ওঠায় শেষমেশ প্লেনকে বিমানবন্দরে ফিরিয়ে আনতে বাধ্য হন পাইলট।

বিবিসির খবরে জানা যায়, গত বৃহস্পতিবার ঘটেছে এই ঘটনা। প্লেনটি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে বেলজিয়াম যাচ্ছিল। কিন্তু ৩০ হাজার ফুট উচ্চতায় পৌঁছানোর পর ঘোড়াটি হঠাৎ ছুটে যায় এবং প্লেনের ভেতরে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করে।

এয়ার ট্রাফিক কন্ট্রোলের অডিও রেকর্ডিংয়ে পাইলটকে বলতে শোনা যায়, প্লেনের ভেতর একটি জ্যান্ত প্রাণী আছে, একটি ঘোড়া। সেটি কোনোভাবে পালিয়ে গেছে। আমরা ঘোড়াটিকে নিরাপদ অবস্থানে ফেরাতে পারছি না।

এয়ার আটলান্টা আইসল্যান্ডিকের ওই পাইলট এটিসি’কে জানান, প্লেন ঠিক আছে। কিন্তু ছুটে যাওয়া ঘোড়াটিকে নিয়েই যত ভয়।

এরপর প্লেনটি জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলে সেখানে একজন পশুচিকিৎসককে নিয়ে আসার অনুরোধ জানান পাইলট।

ঘোড়াটির কারণে উড্ডয়নের প্রায় দেড় ঘণ্টা পরে বিমানবন্দরে ফিরে আসতে বাধ্য হয় প্লেনটি। পাইলট জানান, ফেরার সময় প্লেনের ওজন ঠিক রাখতে প্রায় ২০ টন জ্বালানি ফেলে দিতে হয়েছে তাদের।

ঘোড়াটি প্লেনের ভেতর কোন জাদুমন্ত্রের বলে ছাড়া পেয়ে গেলো তা এখনো পরিষ্কার নয়। তবে বিমানবন্দরে অবতরণের পরেও সে খুবই অশান্ত ছিল।

এই ঘটনার পর একই দিনে প্লেনটি আবার যাত্রা শুরু করে এবং শুক্রবার সকালে লিজ বিমানবন্দরে পৌঁছায়।

ঘোড়াটিকে প্লেনে করে কেন অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছিল, সেটি জানা যায়নি। তবে এ ধরনের ঘটনার একটি সাধারণ কারণ হলো ঘোড়দৌড় প্রতিযোগিতা।
উড়ন্ত প্লেনের কার্গো স্টলে কোনো প্রাণী ছুটে যাওয়ার ঘটনা অবশ্য এটিই প্রথম নয়। গত আগস্টে দুবাই থেকে বাগদাদগামী ইরাকি এয়ারওয়েজের একটি ফ্লাইটের ভেতর ছুটে গিয়ে আলোড়ন সৃষ্টি করেছিল একটি ভালুক।