• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

বুকার পুরস্কার পেলেন আইরিশ লেখক পল লিঞ্চ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩  

উপন্যাস ‘প্রফেট গান’র জন্য ২০২৩ সালের ‘বুকার’ পুরস্কার জিতেছেন আইরিশ লেখক পল লিঞ্চ। আয়ারল্যান্ডের ওপর নেমে আসা অত্যাচার নিয়ে লেখা এটি একটি ‘কাল্পনিক’ উপন্যাস।

সংক্ষিপ্ত তালিকায় থাকা পাঁচজনকে পেছনে ফেলে লিঞ্চ মর্যাদাবান পুরষ্কারটি জিতে নিয়েছেন। লন্ডনে রোববার পুরস্কার প্রদান অনুষ্ঠানে লিঞ্চ বলেছেন, বইটি লেখা এতো সহজ ছিল না।

এরআগে তিনি ছাড়া আরও চারজন আইরিশ লেখক পুরষ্কারটি পেয়েছিলেন। এদের মধ্যে রয়েছেন সালমান রুশদি, মার্গারেট অ্যাটউড এবং হিলারি ম্যান্টেল।

পল লিঞ্চ বলেছেন, ‘আমার যুক্তিবাদী সত্ত্বা বিশ্বাস করছিল যে, আমি এই উপন্যাসটি লিখে আমার ক্যারিয়ার ধ্বংস করছি। যদিও আমাকে বইটি লিখতে হয়েছিল। এই ধরনের বিষয়ে আমাদের কোন বিকল্প কিছু করার থাকে না।’

উপন্যাসে আয়ারল্যান্ডকে একটি নব্য ফ্যাসিবাদী জাতীয়তাবাদী সরকারের শাসনের অধীনে কল্পনা করা হয়েছে। অস্থির সময়কালের প্রেক্ষাপটের এ গল্পে ইউনিয়ন নেতা ও শাসনের অনুভূত শত্রুদের রহস্যজনকভাবে অদৃশ্য হয়ে যেতে দেখা যায়। এর ফলে গৃহযুদ্ধ সৃষ্টি হয়। সঙ্গে অর্থনৈতিক পতন। এর মূল অংশে ডাবলিনে চার সন্তানের এক মা কীভাবে তার পরিবারকে এরকম অস্থির সময়কালে সর্বগ্রাসীবাদ থেকে রক্ষা করে তাই চিত্রিত হয়েছে।

উপন্যাসটির বিশেষ বৈশিষ্ট্য এতে কোন অনুচ্ছেদের বিরতি নেই। এটি লিঞ্চের পঞ্চম উপন্যাস।

পাঁচজন বিচারক প্যানেলের সভাপতি কানাডিয়ান ঔপন্যাসিক ইসি এডুগিয়ান বলেছেন, এটি ‘আবেগ প্রবণ এবং সাহসী গল্প’।

বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাপূর্ণ পুরস্কার হিসেবে বিবেচিত বুকার যে কোন দেশের কথা সাহিত্যেকের জন্য উন্মুক্ত। প্রতি বছর ইংরেজি ভাষার শ্রেষ্ঠ উপন্যাসটিকে এ পুরস্কারে ভূষিত করা হয়।