• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

চাপের মুখে কুকুরের মাংস নিষিদ্ধ করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩  

কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। নতুন প্রজন্মের দীর্ঘদিনের বিক্ষোভ-প্রতিবাদের মুখে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এ’বিষয়ে বিশেষ আইন প্রণয়নে চলতি বছরই পার্লামেন্টে বিল উত্থাপন করবে ক্ষমতাসীনরা। 

অনেক কোরীয় নাগরিকের ধারণা ৬০-৭০ দশকে চরম দারিদ্র এবং খাদ্যাভাবের কবলে পড়ে কুকুরের মাংস খাওয়া শুরু। আবার অনেকে বলছেন, প্রাচীনকাল থেকেই তাদের আদিপুরুষ কুকুরের মাংস খেয়ে আসছে।

জরিপ বলছে, প্রতিবছর শুধুমাত্র মাংস খাওয়ার জন্য দক্ষিণ কোরিয়ায় ৭ থেকে ১০ লাখ কুকুর হত্যা করা হয়। যা নিয়ে হরহামেশাই সমালোচনা হয় বিশ্বজুড়ে। 

এমনকি নিজ দেশেও দীর্ঘদিন ধরে বিক্ষোভ প্রতিবাদ করে আসছেন প্রাণি সুরক্ষাকর্মীরা। এছাড়া দক্ষিণ কোরিয়ার তরুণ প্রজন্মও এ বিষয়ে বেশ সোচ্চার। 

এমন বাস্তবতায় চাপের মুখেই কুকুরের মাংস বিক্রি এবং খাওয়া বন্ধে বিশেষ আইন তৈরি করতে যাচ্ছে সিউল। ২০২৭ সাল নাগাদ দেশটিতে কুকুরের মাংস খাওয়া পুরোপুরি বন্ধে এবছরই পার্লামেন্টে বিল উত্থাপন করবে ক্ষমতাসীন পিপল পাওয়ার পর্টি।

কুকুরের মাংস বিক্রির সাথে জড়িত ব্যবসায়িদের বিকল্প কর্মসংস্থান বন্দোবস্ত করার পরই এই নিষেধাজ্ঞা কার্যকর করা হবে বলে জানিয়েছে দক্ষিণ কোরীয় সরকার।