• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৯ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে এমডি পদের জন্য এত লালায়িত কেন, কী মধু আছে: প্রধানমন্ত্রী

জ্বরসহ কোন কোন লক্ষণ ডেঙ্গুর ইঙ্গিত দেয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ জুন ২০২৪  

বর্ষায় বেড়ে যায় ডেঙ্গুর প্রাদুর্ভাব। এডিস ইজিপ্টাই প্রজাতির স্ত্রী মশা থেকেই ডেঙ্গুর মতো মারাত্মক অসুখ ছড়িয়ে পড়ে। মূলত ক্রান্তীয় ও উপক্রান্তীয় অংশে পরিষ্কার পানিতে ডিম পাড়ে এডিস ইজিপ্টাই প্রজাতির মশা।

বিশেষজ্ঞদের মতে, ডেঙ্গু সংক্রমণের ক্ষেত্রে লক্ষণ ও উপসর্গ হালকা থেকে তীব্রতর হতে পারে। এক্ষেত্রে জ্বর, তীব্র মাথাব্যথা, গাঁটে ব্যথা, পেশিতে যন্ত্রণা, ক্লান্তিসহ একাধিক সমস্যা দেখা দিতে পারে। গুরুতর ক্ষেত্রে ডেঙ্গু প্রাণঘাতী পর্যন্ত হতে পারে।

ডেঙ্গু হেমারেজিক ফিভার বা ডেঙ্গু শক সিন্ড্রোম সেরকমই ভয়ংকর উপসর্গের মধ্যে অন্যতম। ডেঙ্গু সংক্রমণে ১০৪ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত জ্বর হতে পারে। অনেক সময়েই কাঁপুনি দিয়ে জ্বর আসে৷ মাথা যন্ত্রণাও হতে পারে।

একই সঙ্গে শরীরে প্রচণ্ড ব্যথা, বমি বমি লাগার সমস্যা হতে পারে। অনেকের চোখের ভেতরের দিকে ব্যথা হতে পারে। ডেঙ্গুর কারণে শরীরের বিভিন্ন গ্রন্থি ফুলে ওঠে ও নানা অংশে লাল সংক্রমণ দেখা দিতে পারে।

এছাড়া আরও কিছু উপসর্গ আছে, যেগুলো দেখা গেলে সতর্ক হতে হবে। যেমন- পেটে যন্ত্রণা, ক্রমাগত বমি, মাড়ি ও নাক থেকে রক্তপাত, প্রস্রাব বা মূত্র বা বমিতে রক্তপাত, ত্বকের নীচে রক্তপাত, শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখে গেলেই সতর্ক হতে হবে।