• বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১২ ১৪২৮

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
এসএসসি পরীক্ষা শুরু ১৪ নভেম্বর জাতীয় প্রয়োজনে সেনাবাহিনী সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকবে ‘বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন বেসরকারি খাতে উদ্যোক্তা তৈরিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ বাংলাদেশ হবে প্রাচ্য-পাশ্চাত্যের সেতু, এখানে বিনিয়োগ করুন বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতে সরকার অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা দেশের ভাবমূর্তি নষ্টকারীদের বিষয়ে সচেতন হতে হবে: প্রধানমন্ত্রী মাঝে মধ্যে কিছু ঘটিয়ে দেশের ভাবমূর্তি নষ্টের অপচেষ্টা হচ্ছে দৃষ্টিনন্দন পায়রা সেতুতে হাঁটতে পারলে ভালো লাগতো: প্রধানমন্ত্রী সিলেট-ঢাকা চার লেনের নির্মাণকাজের উদ্বোধন বাংলাদেশকে কেউ আর পিছিয়ে রাখতে পারবে না: প্রধানমন্ত্রী স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন পায়রা সেতুর উদ্বোধন আজ, দক্ষিণাঞ্চলের আরেকটি স্বপ্নপূরণ নেতাকর্মীদের নজরদারি বাড়াতে বললেন শেখ হাসিনা কুমিল্লার ঘটনা দুঃখজনক, অপরাধীর বিচার হবে: প্রধানমন্ত্রী ‘দেশের সবচেয়ে বড় রপ্তানি পণ্য হবে ডিজিটাল ডিভাইস’ সরকারের ধারাবাহিকতা আছে বলেই উন্নয়ন সম্ভব হচ্ছে: প্রধানমন্ত্রী বিদেশে বিনিয়োগের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী পূর্বাচলে প্রদর্শনীকেন্দ্র উদ্বোধন করবেন আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর

হৃদরোগের ঝুঁকি কমাবে কোন সবজির জুস?

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২১  

কে কখন হৃদরোগে আক্রান্ত হবেন জানেন না কেউ। আর এটি এমন এক রোগ, যাতে খুব অল্প সময়েই ঘটে যেতে পারে অঘটন। তাই আগে থেকেই শরীরকে রাখতে হবে ফিট। 

হৃদরোগের ঝুঁকি কমাতে পারে রান্নায় ব্যবহৃত সবজি টমেটো। তবে এজন্য জানতে হবে কী উপায়ে খেতে হবে তা।  

রান্না করে খেলে উপকার পাওয়া যাবে না, বিষয়টা এমন নয়। তবে টমেটোর জুস হৃদরোগের ঝুঁকি কমাতে বেশি সহায়, বলছে ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন জার্নালের একটি প্রতিবেদন। সেখানে বলা হয়েছে, টমেটো হার্টের অসুখ নিয়ন্ত্রণই শুধু নয়, আক্রান্তের ঝুঁকিও কমিয়ে দেয়। বিশেষ করে লবন ছাড়া টমেটোর জুস। 

জাপানের টোকিও মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেছেন টমেটোর জুস উচ্চ রক্তচাপ কমায়। এছাড়া এতে ফাইবার থাকায় কোলেস্টেরল কমাতেও সাহায্য করে। 

 

 

টমেটো শুধু জুস করে খাওয়া যেতে পারে। আবার এরসঙ্গে অন্য সবজি যেমন- গাজর এবং শশাও মিশিয়ে জুস করা যেতে পারে। তবে এই জুস তৈরি করে রেখে দেয়া যাবে না, খেতে হবে সঙ্গে সঙ্গেই।