• বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৮

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
আইন করলে হবে না, মানসিকতাও বদলাতে হবে: প্রধানমন্ত্রী নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান প্রধানমন্ত্রীর তরুণ প্রজন্মকে প্রস্তুত করার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর বেগম রোকেয়া ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন আধুনিক নারী রোকেয়া শুধু নারী শিক্ষার অগ্রদূত না, বহুমুখী প্রতিভার অধিকারী খালেদা জিয়াকে যথেষ্ট উদারতা দেখিয়েছি: প্রধানমন্ত্রী ফোর্বসের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা নেপাল ও ভুটানে জলবিদ্যুৎ উৎপাদন করে উপকৃত হবে ঢাকা-দিল্লী মালিক ও শ্রমিকের মধ্যে সুসম্পর্ক থাকতে হবে : প্রধানমন্ত্রী শ্রমজীবী মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড দিলেন প্রধানমন্ত্রী করোনার প্রভাব মোকাবিলায় ঐক্যবদ্ধ প্রচেষ্টা দরকার- প্রধানমন্ত্রীর মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরো দৃঢ় করার আহ্বান প্রধানমন্ত্রীর বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত

বাঁধাকপি খেলে দূরে থাকে যেসব কঠিন রোগ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২১  

বাঁধাকপি একটি শীতকালীন সবজি। তবে বছরের অন্যান্য সময়েও এর দেখা মেলে। অনেক অঞ্চলে এই সবজিটিকে পাতাকপিও বলা হয়। পুষ্টিগুণেও ভরপুর বাঁধাকপি শুধু যে সবজি হিসেবেই খাওয়া হয় তা কিন্তু নয়, জুস হিসেবেও অনেকেই এটি খেয়ে থাকেন। খাওয়া যায়। বহু গুণসম্পন্ন এই বাঁধাকপি দামেও বেশ সস্তা। তাই এটি সহজেই খাদ্যতালিকায় জায়গা করে নিতে পারে। 

এই সবজিতে আছে ভিটামিন ও খনিজ পদার্থ যা আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। যারা ওজন কমাতে চান, তাদের জন্য সহায়ক একটি খাবার হতে পারে বাঁধাকপি। এছাড়া এটি সাহায্য করে ডায়াবেটিস নিয়ন্ত্রণেও। 

বাঁধাকপির পুষ্টিগুণ

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ অ্যাগ্রিকালচারের দেওয়া তথ্য অনুসারে প্রতি ১০০ গ্রাম বাঁধাকপিতে থাকে ০.১০ গ্রাম স্নেহ পদার্থ, ১৮ মিলিগ্রাম সোডিয়াম, ১৭০ মিলিগ্রাম পটাসিয়াম, ৫.৮০ গ্রাম কার্বোহাইড্রেট এবং ১.২৮ গ্রাম প্রোটিন। সুস্বাদু এই সবজিতে আছে ভিটামিন এ, বি১, বি২, বি৬, ই, সি এবং কে। সেইসঙ্গে আরও আছে ক্যালসিয়াম, আয়রন, আয়োডিন, পটাসিয়াম, সালফার, ফসফরাস এবং ফলেট। বাঁধকপি খাওয়ার উপকারিতাগুলো জেনে নিন-

আলসার সারাতে কাজ করে

আলসার নিরাময়ে কাজ করে বাঁধাকপি। এটি পাকস্থলীর আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে কাজ করে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, আলসারের জন্য সবচেয়ে উপকারী প্রাকৃতিক ওষুধ হলো বাঁধাকপির রস।

ওজন কমাতে সাহায্য করে

যারা ওজন কমাতে চান তাদের জন্য সাহায্যকারী সবজি হতে পারে বাঁধাকপি। এতে আছে টারটারিক অ্যাসিড। চিনি ও শর্করার কারণে শরীরে জমে থাকা চর্বি দূর করতে কাজ করে এই অ্যাসিড। তাই চর্বি ও ওজন কমাতে প্রতিদিনের খাবারে রাখুন বাঁধাকপি।

ত্বক সুন্দর রাখে

সুন্দর ত্বক কে না পেতে চায়! আর কাঙ্ক্ষিত ত্বক পেতে আপনাকে সাহায্য করতে পারে বাঁধাকপি। এই সবজিতে আছে সিলিকন ও সালফার। এই দুই উপাদান আমাদের ত্বকের জন্য উপকারী। এটি অসমোসিস পদ্ধতিতে শরীরের কোষে জমে থাকা বর্জ্য পদার্থ দূর করে। ফলে ত্বক পরিষ্কার থাকে।

রক্ত শর্করা নিয়ন্ত্রণ করে

যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য উপকারী একটি সবজি হতে পারে বাঁধাকপি। কারণ লাল রঙের বাঁধাকপিতে থাকে বেটালিয়ান, যে কারণে এর রং লাল হয়। আর এই বেটালিয়ান আমাদের শরীরে ইন্স্যুলিন উৎপান্ন করতে সাহায্য করে, সেইসঙ্গে নিয়ন্ত্রণে থাকে রক্তে শর্করার মাত্রা।

টক্সিন দূর করে

বাঁধাকপিতে আছে প্রচুর ভিটামিন সি এবং সালফার। এই দুই উপাদান আমাদের থাকে যা লিভারের জন্য উপকারী। বাঁধাকপি খেলে তার মাধ্যমে আমাদের শরীরে বেশকিছু উপকার হয়। শরীরে প্রোটিন সংশ্লেষ বৃদ্ধি পাওয়ার পাশাপাশি হরমোন উত্‍পন্ন হয়, গ্লাইকোজেন সংশ্লেষিত হয়। সেইসঙ্গে বৃদ্ধি পায় হজম ক্ষমতা। ফলে শরীর থেকে টক্সিন দূর করা সহজ হয়ে যায়।