• বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৮

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
আইন করলে হবে না, মানসিকতাও বদলাতে হবে: প্রধানমন্ত্রী নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান প্রধানমন্ত্রীর তরুণ প্রজন্মকে প্রস্তুত করার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর বেগম রোকেয়া ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন আধুনিক নারী রোকেয়া শুধু নারী শিক্ষার অগ্রদূত না, বহুমুখী প্রতিভার অধিকারী খালেদা জিয়াকে যথেষ্ট উদারতা দেখিয়েছি: প্রধানমন্ত্রী ফোর্বসের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা নেপাল ও ভুটানে জলবিদ্যুৎ উৎপাদন করে উপকৃত হবে ঢাকা-দিল্লী মালিক ও শ্রমিকের মধ্যে সুসম্পর্ক থাকতে হবে : প্রধানমন্ত্রী শ্রমজীবী মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড দিলেন প্রধানমন্ত্রী করোনার প্রভাব মোকাবিলায় ঐক্যবদ্ধ প্রচেষ্টা দরকার- প্রধানমন্ত্রীর মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরো দৃঢ় করার আহ্বান প্রধানমন্ত্রীর বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত

৫০ পেরোলে যা যা খাওয়া দরকার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১  

বয়স ৫০ পেরোলে যেন শরীরে বার্ধক্যের ছোঁয়া লাগতে থাকে। হরমোনের তারতম্যে শরীরে বেশকিছু পরিবর্তনের সাথে পরিবর্তন আসে দৈনন্দিন চলাফেরাতেও। এই বয়সে কমে রোগ প্রতিরোধ ক্ষমতাও, যার ফলে অনেকের দেখা দেয় কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের মত সমস্যা।

তাই ৫০ পেরোলে দৈনন্দিন জীবনে আনা উচিৎ বেশ কিছু পরিবর্তন। যাতে দেখা না দেয় কোনো সমস্যা, সুস্থ থাকে শরীর। আর শরীর সুস্থ, সতেজ এবং সচল রাখতে প্রয়োজন বিশেষ খেয়াল রাখা খাওয়া দাওয়ার দিকে। যেন খাবারগুলো শরীরকে ঠিক রাখে।

তাই দেখে নেওয়া যাক কোন কোন খাবার রাখা উচিৎ প্রতিদিনের পদে-

বাদামে রয়েছে প্রোটিন। তাই এই বয়সে নিয়মিত পরিমাণমত বাদাম খাওয়া দরকার। চিনে বাদাম, আখরোট, কাজু নিয়মিত খেলে শরীর প্রয়োজনীয় প্রোটিন পায় সাথে পায় বেশ কিছু খনিজ পদার্থ। হৃদযন্ত্রের উপকারও নেয় বাদাম।

বিভিন্ন ধরনের সব্জিতে রয়েছে ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম, অ্যান্টি-অক্সিড্যান্ট। ক্যালোরির মাত্রা খুবই কম থাকে শাক-সব্জিতে। ফলে অতিরিক্ত মেদ হওয়ার কোনও আশঙ্কা নেই। আবার পেট ভরবে। পুষ্টিও পাবে শরীর।

বিভিন্ন ফলে থাকে ভিটামিন, ক্যালসিয়াম, যা ত্বক থেকে হাড়, সবের যত্ন নেয়। ৫০ পেরোনর পর বেশি করে ফল খেতে পারলে শরীর সতেজ থাকবে; চলাফেরা-কাজকর্ম করাও সহজ হবে।