• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

গরমে আম বেশি খেলেই সমস্যা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ মে ২০২২  

ফলের রাজা আম এরই মধ্যে বাজারে চলে এসেছে! গরমের শুরুর থেকেই কাঁচা আমের টক বা ডাল দিয়ে শুরু হয় বাঙালির রসনা তৃপ্তি। এরপর পাকা আমের মৌসুমে শুরু হতেই দেখা যায় বিভিন্ন জাতের আমের রসে মজেন অনেকেই। তবে নিউট্রিশিয়ানরা বলছেন, আম খুব বেশি খাওয়া উচিত নয়। বেশি আম খেলে শরীরে নানান ধরনের জটিলতা তৈরি হয়।
আমের উপকারিতা

আমের সমালোচনা শুনলেই বহু আম-প্রেমী ক্ষুব্ধ হন! সেদিক থেরকে এমন ফল-রাজের সমালোচনা করার আগে দেখে নেওয়া যাক, আমের গুণাগুণ। আমে রয়েছে ভিটামিন এ, বি, সি এবং ই। এছাড়াও রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, কপার। যা বিভিন্ন রোগের সঙ্গে লড়াইতে সাহায্য করে।

আম বেশি খেলে কী হতে পারে?

আম বেশি খেলে শরীরে একাধিক সমস্যা তৈরি হয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। গরমে অনেকেই আম বেশি খেয়ে ফেলার লোভ সামলাতে পারেন না। আর তার জেরেই তৈরি হয় নানান শারীরিক সমস্যা।

একনজরে দেখা যাক, আম বেশি খেলে কী কী ধরনের সমস্যা হতে পারে-

* আম বেশি খেলেই শরীরে বেড়ে যায় মেদ। ফলে যদি ডায়েটে থাকেন,তাহলে বেশি আম না খাওয়ার পরামর্শ দিচ্ছেন বহু ডায়েটেশিয়ানরা।

* আম থেকে অনেকেরই অ্যালার্জি হয়। ত্বক লাল হয়ে ফুলে ওঠে। সেই দিক থেকে বেশি আম খাওয়া থেকে সাবধান হওয়া প্রয়োজন।

* আম বেশি খেলে ত্বকে ব়্যাশ বের হওয়ার সমস্যা দেখা যায়। অনেক সময় ব্রণও বেশি বের হতে খাকে আম খেতে থাকলে। এই পানীয়টি রোজ পান করলেই হু হু করে ঝরবে মেদ!'বেলি ফ্যাট' আর ভোগাবে না, কিছু টিপস

* আম বেশি খাওয়ার ফলে আমাশয়ের মতো সমস্যা শরীরে দানা বাঁধে।

* আম খেলেই শরীরে ব্লাড সুগার বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এতে মধুমেহ রোগ বাড়তে থাকে। ফলে আমের প্রতি লোভ থাকলে তা নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন।