• মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২০ ১৪২৯

  • || ০৪ জ্বিলহজ্জ ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
কাউকে যেন কষ্ট না পেতে হয়: প্রধানমন্ত্রী ভিভিআইপিদের নিরাপত্তা নিশ্চিত করুন: পিজিআরকে রাষ্ট্রপতি জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা, মোনাজাত পদ্মা সেতুতে সন্তানদের নিয়ে প্রধানমন্ত্রীর সেলফি ‘পদ্মা সেতু ও রপ্তানি আয় জাতির সক্ষমতা প্রমাণ করছে’ টোল দিয়ে পদ্মা সেতুতে উঠলেন প্রধানমন্ত্রী, গাড়ি থামিয়ে উপভোগ করলেন সৌন্দর্য পদ্মা সেতু নির্মাণের সব কৃতিত্ব জনগণের: প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকতায় দেশকে এগিয়ে নিতে পেরেছি পারিবারিক আদালত আইনের খসড়া অনুমোদন ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলছে না ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতি ভোলেনি সরকার: প্রধানমন্ত্রী পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ

চোখই জানান দেবে শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়ছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ জুন ২০২২  

কোলেস্টেরল এমন একটি উপাদান, যা রক্তনালির মধ্যে জমা হয়ে দেহের বিভিন্ন অঙ্গে রক্ত সঞ্চালনে বাধা সৃষ্টি করতে পারে। অতিরিক্ত কোলেস্টেরল হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়। তাই বোঝার অপেক্ষা রাখে না যে, অতিরিক্ত কোলেস্টেরল শরীরের জন্য ভালো নয়। কাজেই সাবধান হতে হবে সময় থাকতেই।

কোলেস্টেরল বাড়ার উপসর্গগুলো সাধারণ মানুষের পক্ষে বুঝে ওঠা বেশ কঠিন। তাই রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়মিত পরীক্ষা করা দরকার। রক্তপরীক্ষা ছাড়াও কিছু শারীরিক উপসর্গ দেহে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার সঙ্কেত হতে পারে। তেমনই একটি সঙ্কেত হলো, চোখের রেটিনা ও কর্নিয়ার কিছু অস্বাভাবিক পরিবর্তন।

আধুনিক গবেষণা বলছে, চোখের এই দু’টি অংশের বিশেষ কিছু পরিবর্তন কিছুটা হলেও ইঙ্গিত দিতে পারে উচ্চ কলেস্টেরলের মাত্রার। এই পরিবর্তনগুলো কেমন?

বিশেষজ্ঞরা বলছেন, অনেক সময়ে মানুষের কর্নিয়ার চারপাশে একটি সাদা রঙের বলয় দেখা যায়। একে বিজ্ঞানের ভাষায় বলে অরকাস। সাধারণ ভাবে, বয়স বাড়লে এটি গঠিত হয়। কিন্তু অনেক সময়ে উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভোগা রোগীদের ক্ষেত্রেও এই বলয় গঠিত হতে পারে। পাশাপাশি, রঙেও কিছুটা বদল আসতে পারে। তাই এই ধরনের সমস্যা দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেয়া দরকার।