• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী

শিশুর দুধে অ্যালার্জি? অন্য যে খাবারে ঘাটতি মিটবে ক্যালশিয়ামের

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ জুন ২০২২  

বেশিরভাগ শিশুই ভালো মনে দুধ খেতে চায় না। যেন তাদের দুধে বড় অ্যালার্জি। কিন্ত দুধে থাকে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম। যা নিয়মিত খেলে শিশুদের ক্যালশিয়ামের অভাব  মিটে সঙ্গে মজবুত হয় হাঁড়। ১০০ গ্রাম দুধে ক্যালশিয়ামের পরিমাণ প্রায় ১২৫ মিলিগ্রাম। তবে দুধ না খেলে, ক্যালশিয়াম আসবে কোথা থেকে? পশুর দুধ ও দুগ্ধজাত দ্রব্যে অ্যালার্জি থাকলে বিকল্প হিসেবে আরও নানা রকম খাবার রয়েছে। .

চলুন দেখে নেওয়া যাক ক্যালশিয়াম পেতে দুধের বিকল্প হিসেবে কী বেছে নেওয়া যেতে পারে-
চিকিৎসকদের মতে, টোফু কিংবা সয়া মিল্ক খাওয়ানো যেতে পারে। তবে সেগুলো বাদ দিলেও রোজের ডায়েটে প্রচুর পরিমাণে শাকসব্জি খেলে তবেই হাড়ের শক্তিবৃদ্ধি হবে, ক্যালশিয়ামের ঘাটতি মিটবে।

দুধের বিকল্প হিসেবে ভরপুর ক্যালশিয়াম পেতে শিশুর ডায়েটে রাখতে পারেন রাগি। রাগির আটার রুটিও খাওয়া যেতে পারে।

কাঁচা ছোলা এবং কলাইয়ের ডাল রোজের রান্নায় ব্যবহার করা যেতে পারে। কাঁচা ছোলা রোজ সকালে ভিজিয়ে শিশুকে খাওয়াতে পারেন। গোটা মুগ অর্থাৎ তড়কার ডালে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম। এ ছাড়া রাজমা এবং মুসুর ডালেও রয়েছে ভরপুর ক্যালশিয়াম।

নটে শাক, মেথি শাক এবং ফুলকপির পাতা রোজের ডায়েটে রাখলেও মিটবে ক্যালশিয়ামের চাহিদা। সজনে শাক, কচুর শাক, কারিপাতাতেও রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ।

যে সব শিশু শাক দেখলেই দৌড়ে পালায়, তাদের ডায়েটে শুকনো নারকেল, কাঠবাদাম, তিল রাখতে হবে।