• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী

৩ সবজি খেলেই হতে পারে গ্যাসের সমস্যা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ আগস্ট ২০২২  

এ’সময় সবচেয়ে পরিচিত সমস্যার মধ্যে একটি সমস্যা হল গ্যাসের সমস্যা। ছোট থেকে বড় প্রায় সকলেই এই সমস্যায় ভোগেন। আর এই সমস্যা বারো মাসের। আর এই সমস্যাকে নাকি বাড়িয়ে তুলতে পারে ৩টি বহুল ব্যবহৃত সবজি। 

বর্তমান জীবনের ব্যস্ততা, অনিয়ন্ত্রিত জীবনযাপন, অবাধে তেল-মশলাদার খাবার খাওয়ার প্রবণতা, পানি কম খাওয়া এমন অনেক কারণে গ্যাস-অম্বলের সমস্যা নিয়ে জর্জরিত বহু মানুষ। বিভিন্ন কারণে এখন অধিকাংশেই বাড়ির চেয়ে বাইরের খাবারের প্রতি বেশি নির্ভরশীল। কাজের চাপে সব সময়ে রান্নাঘরে ঢোকা হয় না। অগত্যা বাইরের খাবার খাওয়া ছাড়া উপায় নেই। প্রতিনিয়ত গ্যাসের সমস্যায় ভোগার এটিও একটি কারণ। 

এ প্রসঙ্গে পুষ্টিবিদরা বলছেন, কয়েকটি খাবারও এই সমস্যাকে দ্বিগুণ বাড়িয়ে দিতে পারে। 
চলুন দেখে নেওয়া যাক গ্যাস থেকে মুক্তি পেতে কোন খাবারগুলো থেকে দূরে থাকবেন-

বেগুন আমাদের সমাজে খুবই পরিচিত একটি সবজি।  সবজিটি যে গুণহীন তা নয়। শরীর সুস্থ রাখতে বেগুনেরও ভূমিকা রয়েছে। ভালবাসেন বলে সারা দিন বিভিন্ন ভাবে বেগুন খেলে তখনই দেখা দিতে পারে গ্যাসের সমস্যা। অতিরিক্ত বেগুন এক দিনে না খাওয়াই ভাল।

গ্যাস হতে পারে ভেবে অনেকেই ফুলকপি এড়িয়ে চলেন। অনেকে আবার রান্নার আগে ফুলকপি কিছু ক্ষণ ভাপিয়ে নেন। কারণ, তাতে নাকি এই সবজি খেয়ে গ্যাস হওয়ার আশঙ্কা অনেকাংশে কমে যায়। পুষ্টিবিদরা বলছেন, ফুলকপিতে রয়েছে সালফারযুক্ত যৌগ। যাকে বলা হয় ‘গ্লুকোসিনোলেটস’। এর ফলে পেট ফাঁপা, বদহজম, গ্যাস হতে পারে।

মটরশুঁটিকে শীতকালের তারকা সবজি বলা হয়। এর কারণ শীতকালীন যে কোনও রান্নাতেই মটরশুঁটি যেন আলাদা মাত্রা এনে দেয়। রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি শরীরের যত্নও নিতে পারদর্শী। তবে একটু বেশি পরিমাণে খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে।