• শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২২ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে করোনায় প্রবীণদের স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে: প্রধানমন্ত্রী

রক্তশূন্যতায় ভুগছেন? সমাধান জানুন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ আগস্ট ২০২২  

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যাওয়া খুবই চিন্তার বিষয়। এটির ফলে শরীরে দেখা দিতে পারে বিভিন্ন ধরণের সমস্যা। তবে এই সমস্যা থেকে কিছুটা উপকার পেতে চিকিৎসকের পরামর্শের পাশাপাশি ঘরোয়া কিছু উপায়ে মিলতে পারে উপকার।

একটু কাজ করলেই ক্লান্ত লাগে? ছুটির দিনে কোথাও না বেরিয়ে বাড়িতে থাকতে ইচ্ছা করে? অল্পেই রেগে যাচ্ছেন? এই সব উপসর্গের নেপথ্য থাকতে পারে শরীরে হিমোগ্লোবিনের অভাব। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে এই শারীরিক সমস্যাগুলো দেখা দিতে পারে। শরীরে পর্যাপ্ত পুষ্টির অভাব ঘটলেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।
 
মাঝেমাঝেই এমন শারীরিক সমস্যার সম্মুখীন হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরি। পাশাপাশি, ঘরোয়া উপায়েও চেষ্টা করে দেখতে পারেন।

চলুন দেখে নেওয়া যাক ঘরোয়া উপায়ে কী খেলে মিলবে উপকার-

এক গ্লাস দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলেই মিলবে সুফল। রক্তাল্পতার সমস্যা থাকলেও কাজে আসবে মিছরি দেওয়া দুধ। শরীর সুস্থ রাখতে দুধের বিকল্প নেই। দুধে রয়েছে প্রোটিন, নিয়াসিন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, আয়োডিনের মতো উপকারী পুষ্টিগুণ। দুধ খেলে অনেকের অম্বল হয়। তবে দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলে এই সমস্যা আর হবে না। মিছরি হজমে সাহায্য করে। শরীরের বাড়তি কর্মশক্তি জোগাতে দুধ খুবই উপকারী।

হালকা গরম দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলে অম্বলের পাশাপাশি বদহজমের সমস্যাও দূর হয়। এ ছাড়াও, গ্যাসের সমস্যা, কোষ্ঠকাঠিন্য এবং হজমশক্তি বৃদ্ধি করতেও দারুণ সাহায্য করে দুধ-মিছরির মিশ্রণ।

রাতে ঘুমানোর আগে দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলে অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পেতে পাবেন। মেজাজ নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি মন শান্ত রাখতে ও হতাশা থেকে মুক্তি পেতেও দারুণ কাজ করে দুধ-মিছরি।