• শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২২ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে করোনায় প্রবীণদের স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে: প্রধানমন্ত্রী

হাঁটতে বা দৌড়াতে গিয়ে পেশিতে টান লাগলে দ্রুত যা করবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২  

শরীরচর্চা করতে গিয়ে কিংবা জোরে হাঁটতে গিয়ে অনেকেরই পেশিতে টান লাগে। তাই বলে তো আর শরীরচর্চা বাদ দেওয়া যাবে না। তবে হঠাৎ দৌড়াতে বা জোরে হাঁটতে গিয়ে যাতে আঘাত না লাগে সেদিকেও নজর রাখতে হবে।

চিকিৎসকদের মতে, জগিং বা দৌড়ানো শুরু করার পর পেশিতে টান ধরা বা যন্ত্রণা হওয়া খুব স্বাভাবিক ঘটনা। তাই বলে শরীরচর্চা বন্ধ করে দেবেন না। এই যন্ত্রণা নিয়ন্ত্রণ করতে জেনে নিন কী করণীয়-

>> পায়ের গোড়ালি মচকে গেলে ব্যথার সৃষ্টি হয়। হঠাৎ গোড়ালিতে আঘাত লাগলে লিগামেন্ট ছিঁড়ে গিয়ে পা ফুলে যেতে পারে। এক্ষেত্রে কিছুদিনের জন্য দৌড়নো বন্ধ করে অন্যান্য ব্যায়াম করুন।

বরফ নিয়ে ফোলা অংশে লাগান। এই আঘাত সেরে উঠতে ২-৩ সপ্তাহ লেগে যায়। ভবিষ্যতে এই ধরনের আঘাত এড়াতে গোড়ালির পেশির জোর বাড়ান।

>> উরুর পেছনের অংশের পেশি শক্ত হয়ে যাওয়ার ফলে হ্যামস্ট্রিংয়ে টান ধরে। অল্প সময়ের মধ্যে দ্রুত দৌড়ালে এই আঘাত লাগার ঝুঁকি বেড়ে যায়। সাধারণত হাঁটু মুড়ে বসার সময়ে এই ব্যথা অনুভূত হয়।

বেশি আঘাত পেলে তাৎক্ষণিক দৌড়ানো বন্ধ করুন ও কিছুদিন বিশ্রাম নিন। এ ধরনের সমস্যা তাদেরই বেশি হয় যারা ব্যায়াম শুরুর আগে ওয়ার্ম আপ করেন না। তাই যখনই ব্যায়াম করবেন তার আগে ৫-১০ মিনিট ওয়ার্ম আপ অবশ্যই করুন।

>> জোরে হাঁটা বা দৌড়নোর সময় পায়ের নীচের অংশের সামনের হাড়েও ব্যথা হতে পারে। সাধারণত খুব জোড়ে ও অতিরিক্ত দৌড়নোর কারণে এই আঘাত লাগে। অতিরিক্ত দৌড়নোর ফলে হাড়ের চারদিকের টিস্যুতে ভাঙন ধরে ও পা ফুলে যায়।

এ সমস্যা হলে সঙ্গে সঙ্গেই দৌডোনো বন্ধ করে দিন। বরফ নিয়ে ফোলা অংশে লাগালে কিছুটা আরাম মিলবে। যন্ত্রণা দীর্ঘস্থায়ী হলে চিকিৎসকের পরামর্শ নিন।