• শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২২ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে করোনায় প্রবীণদের স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে: প্রধানমন্ত্রী

বদহজম, পেট ফাঁপা থেকে মুক্তি পাবেন এই ৪ ভেষজে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২২  

দুর্বল হজম শক্তি বা পরিপাকতন্ত্রের সমস্যা আপনার পুরো শরীরের স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। দুর্বল অন্ত্রের কারণে শুধু শারীরিক নয়, অনেক ধরনের মানসিক সমস্যা যেমন হতাশা, উদ্বেগ এবং চাপ ইত্যাদি তৈরি হয় ।

এছাড়াও, ত্বকের সঙ্গে সম্পর্কিত অনেক সমস্যাও আপনার পেটের সমস্যার কারণে হয়। শুধু তাই নয়, দুর্বল হজম কিছু অটোইমিউন রোগের ঝুঁকি বাড়ায় যেমন ক্রোহন ডিজিজ, বৃহৎ অন্ত্রে প্রদাহ, এন্ডোক্রাইন সিস্টেম সম্পর্কিত সমস্যা এবং ক্যানসারের মতো ভয়াবহ অসুখ।

পুষ্টিবিদরা বলেন, যদি হজমশক্তি খারাপ থাকে তবে শরীর পুষ্টির সঠিক ব্যবহার এবং শক্তি ধরে রাখার ক্ষমতা হারিয়ে ফেলে। এমন পরিস্থিতিতে, প্রাকৃতিক উপায়ে আপনার অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখা গুরুত্বপূর্ণ। আসুন জেনে নেই অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখার প্রাকৃতিক উপায়।

​অ্যালোভেরা
অ্যালোভেরা একটি প্রাকৃতিক রেচক হিসাবে বিবেচিত হয়। ঘৃতকুমারী পাতা অভ্যন্তরীণ যৌগ এবং উদ্ভিদ মিউকিলেজ সমৃদ্ধ। এগুলো পরিপাকতন্ত্রের প্রদাহ কমায়।

​আদা
আদার মধ্যে থাকা জিঞ্জেরল এবং শোগাওল যৌগ। যা পাকস্থলীর সংকোচন এবং খালিকে উদ্দীপিত করতে সাহায্য করে। সুতরাং, এই মশলা বমি বমি ভাব, খিঁচুনি, ফোলাভাব, গ্যাস বা বদহজমের সঙ্গে সাহায্য করতে পারে।

পুষ্টিবিদের পরামর্শ

​পুদিনা পাচনতন্ত্রের পেশীগুলির জন্য স্বাস্থ্যকর। এতে পুদিনায় উপস্থিত একটি যৌগ মেনথল, পাচনতন্ত্রের পেশীতে এর শিথিল প্রভাবের মাধ্যমে আইবিএস উপসর্গগুলি কমাতে সাহায্য করে। খাওয়ার পরই পেট ফুলে-ফেঁপে যাচ্ছে? ঘরোয়া উপায়েই দূর করুন সমস্যা।

ত্রিফলা
ত্রিফলা তিনটি উদ্ভিদের ভেষজ মিশ্রণ। এর মধ্যে আছে আমলা, বয়রা এবং হরিতকি। হরিতকি সুস্থ অন্ত্রের গতিবিধি এবং অন্ত্রের স্বাস্থ্যকে সমর্থন করার জন্য পরিচিত। বয়রা একটি মৃদু রেচক ক্রিয়ায় সাহায্য করে, এবং আমলা পাকস্থলীর অ্যাসিডের মাত্রা ভারসাম্য রাখতে সাহায্য করে। অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।