• শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২২ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে করোনায় প্রবীণদের স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে: প্রধানমন্ত্রী

দীর্ঘদিন ডায়াবেটিসে ভুগছেন? ডায়েটে রাখুন ৬ ভেষজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২  

ডায়াবেটিস ধরা পড়লেই সব প্রিয় খাবার থেকে মুখ ফিরিয়ে নিতে হয়। প্রতিদিনের খাবার খেতে হয় অনেক বিধি নিষেধ মেনে। সঙ্গে চলে ওষুধও। তবে এখনও ডায়াবেটিসের কোনও নির্দিষ্ট চিকিৎসা আবিষ্কার না হওয়ায় রক্তের শর্করা নিয়ন্ত্রণে চিকিৎসকরা স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও জীবনযাত্রা অনুসরণ করার পরামর্শ দেন। তবে আপনার রান্নাঘরেই এমন অনেক ভেষজ রয়েছে, যেগুলো রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে দারুণ কাজ করতে পারে।

আসুন জেনে নেওয়া যাক, ডায়াবেটিস নিয়ন্ত্রণে কোন কোন ভেষজ খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করবেন ...

> মেথির তিক্ত স্বাদের কারণে এটি স্থূলতা এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে। মেথি ফাস্টিং ব্লাড সুগার লেভেল কমায়, গ্লুকোজ সহনশীলতা উন্নত করে এবং এলডিএল ও ট্রাইগ্লিসারাইড কমাতে পারে।

> দারুচিনি ডায়াবেটিস রোগীদের জন্য দারুণ কার্যকর। এটি খাবারের পর রক্তে শর্করার মাত্রা কমায়। এছাড়া, শরীরের অতিরিক্ত চর্বি গলাতে এবং কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতেও কার্যকর দারুচিনি।

> আদার মধ্যে রয়েছে অ্যান্টি-ডায়াবেটিক, হাইপোলিপিডেমিক এবং অ্যান্টি-অক্সিডেটিভ বৈশিষ্ট্য। এছাড়াও, আদা মেটাবলিজম বাড়াতে সাহায্য করে এবং ফাস্টিং সুগার লেভেল কমায়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরিমিত পরিমাণে এই ভেষজটি সেবন করুন।

> রক্তে শর্করার মাত্রা কমাতে দারুণ কার্যকর গোলমরিচ। গোলমরিচে পাইপারিন নামক উপাদান থাকে, যা ব্লাড সুগার লেভেল স্বাভাবিক রাখতে সাহায্য করে।

> জিনসেং হল অ্যান্টি-ডায়াবেটিক। এটি অগ্ন্যাশয়ে ইনসুলিনের উৎপাদনকে উদ্দীপিত করে এবং শরীরে কার্বোহাইড্রেটের শোষণ হ্রাস করে। যে কারণে রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে।

> গিলয় গাছের পাতা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এবং ডায়াবেটিসের অন্যান্য উপসর্গ নিয়ন্ত্রণে আনতে বেশ কার্যকর। এই ভেষজটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।