• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

তিন ক্যানসারের লক্ষণ হতে পারে ‘ব্যাকপেইন’

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২২  

অতিরিক্ত পরিশ্রম কিংবা দীর্ঘক্ষণ এক স্থানে বসে থাকার কারণে ব্যাকপেইন একটি সাধারণ সমস্যা। দীর্ঘক্ষণ যারা কম্পিউটারের সামনে বসে কাজ করেন, তাদের মধ্যে এই সমস্যাটা বেশি লক্ষণীয়। এটি গুরুতর প্রভাব ফেলে না বলা যায়। ঠান্ডা সেঁক কিংবা হালকা স্ট্রেচিংয়েই সেরে ওঠে দ্রুত। আর স্বাভাবিকভাবেই ব্যাকপেইনের সমস্যাকে তেমন একটা গুরুত্ব দেন না অনেকেই। তবে আঁতকে ওঠার মতো বিষয় এই যে, ব্যাকপেইন কিন্তু হতে পারে ক্যানসারেরও অন্যতম এক লক্ষণ।

বিশেষ করে দীর্ঘদিন ধরে পিঠ ও কোমরের ব্যথায় ভুগলে অবশ্যই দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়াটা জরুরি। কারণ, প্রাথমিক পর্যায়ে ক্যানসার শনাক্ত না হলে তা পুরো শরীরে ছড়িয়ে পড়তে পারে। চলুন আগে জেনে নেয়া যাক কোন তিন ক্যানসারের লক্ষণ হিসেবে ব্যাকপেইন হতে পারে।

মূত্রাশয় ক্যানসার: মূত্রাশয় হলো তলপেটের একটি অঙ্গ, যা প্রস্রাব সঞ্চয় করে। পিঠের নিচের অংশে ব্যথা মূত্রাশয় ক্যানসারের লক্ষণ হতে পারে। ইয়েল মেডিসিন অনুসারে, মূত্রাশয়ের গভীরতম টিস্যুতেই সাধারণত টিউমার বড় হতে থাকে। তলপেটে ব্যথা সাধারণত মূত্রাশয় ক্যানসারের গুরুতর লক্ষণ হতে পারে। এ ক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। মূত্রাশয় ক্যানসারের লক্ষণগুলোর মধ্যে আছে ঘনঘন প্রস্রাব, প্রস্রাবে রক্ত ও প্রস্রাবের সময় ব্যথা।

মেরুদণ্ডের ক্যানসার: স্পাইনাল কর্ড ও মেরুদণ্ডের কলামের ক্যানসারও পিঠের ব্যথার কারণ হতে পারে। যদিও এটি বিরল। মেরুদণ্ডে টিউমার হলে ব্যাকপেইন হওয়া খুবই স্বাভাবিক। তবে এই ক্যানসার শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে না।

মূত্রাশয় ক্যানসারের মতোই মেরুদণ্ডের ক্যানসারের ক্ষেত্রেও পিঠে ব্যথা প্রাথমিক এক লক্ষণ। তাই ব্যাকপেইনকে কখনো উপেক্ষা করা ঠিক নয়।

সময়ের সঙ্গে সঙ্গে এই ব্যথা তীব্র হতে পারে ও শরীরের অন্যান্য অংশে যেমন: হাত-পায়ে ছড়িয়ে পড়তে পারে। মেরুদণ্ডের ক্যানসারের লক্ষণগুলোর মধ্যে অসাড়তা, দুর্বলতা, বাহু ও পায়ে দুর্বলতা ও পক্ষাঘাতও অন্তর্ভুক্ত।

ফুসফুসের ক্যানসার: ফুসফুসের ক্যানসারের বিভিন্ন লক্ষণের মধ্যে একটি হলো ব্যাকপেইন। আপনি যদি পিঠে ব্যথার সঙ্গে ফুসফুসের ক্যানসারের অন্য কোনো উপসর্গ লক্ষ করেন, তাহলে ডাক্তার দেখান।
ফুসফুসের ক্যানসারের লক্ষণগুলো হলো: কাশিতে রক্ত পড়া, অবিরাম শ্বাসকষ্ট, দীর্ঘস্থায়ী কাশি, যা আরও খারাপ হয় ও কাশি যা দুই বা তার বেশি সপ্তাহ ধরে থাকে।

ক্যানসারের ঝুঁকি কমাতে যা করবেন–
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, প্রায় ৩০-৪০ শতাংশ ক্যানসারের ঝুঁকি জীবনধারার কারণে ঘটে। ক্যানসারের ঝুঁকি কমাতে অবশ্যই স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করতে হবে। প্রচুর ফল ও শাকসবজি খেতে হবে নিয়মিত। এর পাশাপাশি নিয়মিত ব্যায়াম করা, স্বাস্থ্যকর ওজন বজায় রাখা ও ধূমপানের অভ্যাস ত্যাগ করতে হবে।