• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

অ্যালার্জিতে ভুগছেন, জেনে নিন সুস্থ থাকার উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২২  

শীত পড়তে শুরু করেছে একটু একটু করে। এই মরসুমে ঠাণ্ডা-কাশির পাশাপাশি বাড়ে অ্যালার্জির সমস্যাও। এই মরসুমে অ্যালার্জি ও শ্বাসকষ্টের মতো রোগ অনেক ক্ষেত্রে একসঙ্গে হয়। বাতাসে ধূলিকণা বেশি থাকে। সে ক্ষেত্রে ব্যাক্টেরিয়া মানুষের শরীরে প্রবেশ করে। সেগুলোর প্রতিক্রিয়া থেকে অ্যালার্জি হয়। চলুন তবে জেনে নেয়া যাক কোন উপসর্গগুলো বলে দেবে আপনি শীতকালীন অ্যালার্জিতে ভুগছেন কিনা-

এই উপসর্গগুলো বলে দেবে আপনি শীতকালীন অ্যালার্জিতে ভুগছেন কিনা

ঘন ঘন হাঁচি, গলা খুসখুস করা, নাক দিয়ে পানি পড়া, কানে অস্বস্তি, চোখে জ্বালা ভাব, নাক বন্ধ হয়ে যাওয়া, হালকা জ্বর, ত্বকে সংক্রমণ।

অ্যালার্জি ঠেকাতে কোন নিয়মগুলো মেনে চলবেন?
>>> আলমারি থেকে এখনও সে ভাবে শীতের পোশাক বার করা হয়নি। হাওয়া অফিস বলছে কিছু দিন পর থেকে সেগুলোর ব্যবহার শুরু হবে। ব্যবহার করার পাশাপাশি এই পোশাকগুলো যত্নে রাখাও জরুরি। উলের চাদর, সোয়েটার পরার পর রোদে দিয়ে রাখা জরুরি। অ্যালার্জির সমস্যা যাদের রয়েছে, তাদের এ বিষয়ে আরো যত্নবান হওয়া প্রয়োজন।

>>> বাড়ির ভেতর যতটা সম্ভব খোলামেলা রাখার চেষ্টা করুন। ঘরে রোদ ঢুকতে দিন। রোদ না ঢুকলে সমস্যায় পড়তে পারেন অ্যালার্জির রোগীরা। বাড়িতে রাখা কার্পেট, পোষ্যর লোম থেকে ও কিন্তু হতে পারে অ্যাালর্জি। সেগুলো পরিষ্কার করুন।

>>> বাড়িতে যেন কীটপতঙ্গ বা পোকামাকড়ের উপদ্রব না বাড়ে, সে দিকে লক্ষ রাখুন। রান্নাঘর এবং শৌচালয়ের পাইপে ছিদ্র থাকলে তা মেরামত করুন। যাতে সেখান থেকে কোনো কীটপতঙ্গ না ঢুকতে পারে।

>>> ঘরের প্রতিটি কোণ খুব ভালো করে পরিষ্কার করে রাখুন। যাতে ধুলোবালি না জমে। ধুলোতে অনেকেরই অ্যালার্জির সমস্যা বাড়ে। তাই ধুলোবালি থেকে সাবধান।