• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

অতিরিক্ত কাশি ও ক্লান্তি হতে পারে যে কঠিন রোগের লক্ষণ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ নভেম্বর ২০২২  

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে সর্দি-কাশিতে কমবেশি সবাই ভোগেন। সর্দি কয়েকদিনের মধ্যে সারলেও কাশি সারতে চায় না সহজেই। ঘরোয়া কিছু উপায় মেনে ও সিরাপ খেয়েই বেশিরভাগ মানুষ কাশি থেকে মুক্তি পান।

তবে দীর্ঘদিন যদি কেউ অতিরিক্ত কাশিতে ভোগেন তাহলে তা নিয়ে অবহেলা করবেন না। কারণ তা হতে পারে ফুসফুসের ক্যানসারের লক্ষণ।

যে কোনো রোগের মতোই কিছু আগাম লক্ষণ থাকে ফুসফুসের ক্যানসারেরও। ক্যানসারের মতো রোগের ক্ষেত্রে সঙ্কেত চেনা কিছুটা কঠিন। তবে মারণ এই ব্যাধির ইঙ্গিত যত তাড়াতাড়ি চেনা যাবে, ততই দ্রুত চিকিৎসকের সাহায্য চাওয়া যেতে পারে।

বিশেষ করে ফুসফুসের ক্যানসার বেশ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। ফলে তার লক্ষণগুলো দ্রুত চিনে নেওয়া দরকার। জেনে নিন অতিরিক্ত কাশি ও ক্লান্তিসহ আরও কোন কোন লক্ষণে বুঝবেন ফুসফুসের ক্যানসারে ভুগছেন-

কাশি

অনেক সময়ে ঠান্ডা লেগেও দীর্ঘ দিন ধরে কাশি হয়। তবে ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে দিনের পর দিন কোনো কারণ ছাড়াই কাশি হয়। যা ওষুধ খেয়েও কমানো যায় না। তিন সপ্তাহের বেশি কাশি থাকলে দ্রুত ডাক্তার দেখান।

গলার স্বর ভঙ্গ

অনেকের ক্ষেত্রেই ফুসফুসের ক্যানসারে দেখা যায় গলার স্বর ভেঙে যাওয়ার সমস্যা। ফুসফুসে ক্যানসার বাড়তে থাকলে তার প্রভাব গিয়ে পড়ে নানা স্তরে। যার কারণে গলার স্বর বদলে যায়। সব সময়েই গলা ভেঙে থাকে।

ক্লান্তি

যে কোনো ক্যানসারেই অন্যতম প্রধান উপসর্গ ক্লান্তি। ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে যেহেতু শ্বাস নিতে কষ্ট হয়, তাই এই সমস্যা আরও বাড়ে। রোগীর শরীরে অক্সিজেনের মাত্রা কিছুটা কমে যাওয়ারও ঝুঁকি থাকে। আর সে কারণেই ক্লান্তি বাড়ে।

রক্ত

ফুসফুসের ক্যানসারে অনেক সময় কাশির সঙ্গে রক্ত পড়ে। পাশাপাশি শ্বাস নিতেও কষ্ট হয়। ফুসফুসে ক্যানসার ছড়িয়ে পড়লে সমস্যা আরও বাড়ে।

শরীরে ব্যথা

ক্লান্তির মতোই বিভিন্ন ধরনের ক্যানসারের ক্ষেত্রে গায়ের ব্যথা অন্যতম প্রধান উপসর্গ। ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে বুক, পিঠ ও কাঁধের আশপাশে বেশি ব্যথা হয়।