• রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর খুনিকে লালন-পালন করছে: প্রধানমন্ত্রী সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘রিজার্ভ নিয়ে সমস্যা নেই, সব ব্যাংকে টাকা আছে’ ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ রক্ত ও হত্যা ছাড়া বিএনপি কিছু দিতে পারেনি : প্রধানমন্ত্রী বিমানবাহিনী এখন অনেক বেশি শক্তিশালী, আধুনিক ও চৌকস: প্রধানমন্ত্রী বাংলাদেশের অর্থনীতি এখনও গতিশীল, নিরাপদ: প্রধানমন্ত্রী যশোরে বিমান বাহিনীর কুচকাওয়াজে প্রধানমন্ত্রী আমাদের ছেলে-মেয়েরা একদিন বিশ্বকাপ খেলবে: প্রধানমন্ত্রী

শীতে শিশুর প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২  

মৌসুমি ভাইরাসের সংক্রমণ শিশুদের জন্য নতুন কিছু নয়। বিশেষত শীত এলে সংক্রমণের মাত্রা যেন একটু বেশিই। এজন্য শিশুর স্বাস্থ্য সুরক্ষায় বাড়তি মনোযোগ দিতে হবে। এক্ষেত্রে খাদ্যাভ্যাসে বদল আনতে পারলে ঝুঁকি অনেকাংশে কমে। শীতে কিছু ভালো সবজি আছে যা শিশুকে সংক্রমণের হাত থেকে রক্ষা করে। চলুন জেনে নেই সেসব খাবার সম্পর্কে:

আমলকি

আমলকীতে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট আছে। ফ্লু, সাধারণ সর্দি কিংবা পেটের পীড়ায় আমলকি উপকারি।

মিষ্টি আলু

মিষ্টি আলু ভিটামিন, ফাইবার এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির সরবরাহকারী। এর স্বাদও ভাল।

সিট্রাস ফল

কমলা, লেবু, জাম্বুরাকে সিট্রাস জাতীয় ফল বলা হয়। এসব ফল দেহের রোগ প্রতিরোধ বাড়াতে সাহায্য করে। তাই শিশুদের জন্য এসব ফল দারুণ উপকারী।

শালগম

শালগমে আছে অ্যাসকরবিক অ্যাসিড, ভিটামিন সি। এসব উপাদান শরীরকে বাইরের রোগ থেকে রক্ষা করে।