• মঙ্গলবার   ২৮ মার্চ ২০২৩ ||

  • চৈত্র ১৪ ১৪২৯

  • || ০৫ রমজান ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
রমজানে আন্দোলনের ডাক দেয়ায় বিএনপির সমালোচনা প্রধানমন্ত্রীর বাইরে নালিশ করা, কান্নাকাটি করা বিএনপির চরিত্র: শেখ হাসিনা স্বাধীনতা দিবসের শুভেচ্ছায় বাইডেন বললেন ‘জয় বাংলা’ ‘জিয়াউর রহমান নির্বিচারে হাজার হাজার মানুষ হত্যা করেছেন’ অস্বাভাবিক সরকার ক্ষমতায় থাকলে কিছু লোকের কদর বাড়ে: প্রধানমন্ত্রী বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল পরিচালনা ও হ্যান্ডলিং করতে চায় জাপান মুক্তিযুদ্ধে আত্মত্যাগের ঋণ কখনো শোধ হবে না: প্রধানমন্ত্রী পাক হানাদাররা নিরস্ত্র বাঙালির ওপর অতর্কিত আক্রমণ চালায় স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গভবনে রাষ্ট্রপতির সংবর্ধনা গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি চেয়েছেন প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবস উপলক্ষে দেশবাসীকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা স্বাধীনতা দিবসে যেসব কর্মসূচি নিয়েছে সরকার আমরা যুদ্ধ-সংঘাত চাই না: প্রধানমন্ত্রী গণহত্যা দিবসের স্বীকৃতি আদায়ে সবাইকে ভূমিকা রাখতে হবে ২৫ মার্চ ১৯৭১: রক্ত আর আর্তচিৎকারের ভয়াল রাত যে কোনো অর্জনেই ত্যাগ স্বীকার করতে হয়: প্রধানমন্ত্রী গুণীজনদের হাতে স্বাধীনতা পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই আজকের উন্নয়ন সম্ভব হয়েছে স্বাধীনতা পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে প্লেন চলাচলের কেন্দ্রে পরিণত করতে রোডম্যাপ জরুরি

শরীরে ভিটামিন ডি-র ঘাটতি মেটাতে রইল ৬ টিপস

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

শরীর সবসময় সুস্থ-সবল রাখার জন্য ভিটামিন ডি এর গুরুত্ব অপরিসীম। এই ভিটামিন আমাদের শরীরকে ক্যালসিয়াম শোষণে সাহায্য করে, হাড় ও পেশীর স্বাস্থ্য ভালো রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে, বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করে। কিন্তু ভিটামিন ডি সচরাচর খাবার-দাবার থেকে পাওয়া যায় না। তাই অনেক ক্ষেত্রেই ভিটামিন ডি এর ঘাটতি দেখা দেয় শরীরে। দেখা গিয়েছে, ভিটামিন ডি-এর অভাব ঘটলে মানুষ মানসিকভাবেও শান্তিতে থাকেন না।

তবে প্রতিদিনের জীবনযাত্রায় সামান্য কিছু বদল আনলেই শরীরে এই ভিটামিনের ঘাটতি মেটানো সম্ভব। 

তাহলে জেনে নিন, ভিটামিন ডি এর পরিমাণ বাড়াতে কী করবেন...

সূর্যের আলোতে দাঁড়ান কিছুক্ষণ
 
শরীরে ভিটামিন ডি এর মাত্রা বাড়ানোর সেরা উপায় এটি! সূর্য রশ্মি হল ভিটামিন ডি-র সবচেয়ে বড় উৎস। প্রতিদিন ভোরে অন্ততপক্ষে ১৫-২০ মিনিট রোদ পোহানো উচিত। শরীরের অন্যতম জরুরি এই ভিটামিনটি কেবল হাড় ও পেশির স্বাস্থ্য ভালো রাখে না, এর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে তোলে।

ডিমের কুসুম 

ডিমের কুসুমে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। এতে প্রোটিনও থাকে ভরপুর, যা হাড় এবং পেশির স্বাস্থ্য ভালো রাখার জন্য অপরিহার্য। তাই আপনার রোজকার খাদ্যতালিকায় অবশ্যই ডিম রাখুন।

ডায়েটে রাখুন মাশরুম 

মাশরুমেও প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। নিরামিষাশীরা অবশ্যই রোজকার খাদ্যতালিকায় রাখুন মাশরুম। মাশরুম ধোওয়ার পরে এক ঘণ্টার জন্য সূর্যের আলোয় রেখে দিতে পারেন। এতে মাশরুমে ভিটামিন ডি এর পরিমাণ আরও বাড়বে। বিশেষজ্ঞদের মতে, সপ্তাহে একবার মাশরুম খেলেই শরীরে ভিটামিন ডি এর মাত্রা বাড়তে পারে।

মাছ খান
 
মাছকে ভিটামিন ডি-এর সবচেয়ে ভালো উৎস মনে কার হয়। স্যালমন ও টুনা ভিটামিন ডি এর দুর্দান্ত উৎস। রোজকার ডায়েটে এই সব মাছ রাখলে ক্যালশিয়াম ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডেরও ঘাটতি মেটে।

সাপ্লিমেন্টের সাহায্য নিন
 
গর্ভবতী নারী, বাচ্চা, যাদের মেনোপজ চলছে এবং ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের সাধারণত ভিটামিন ডি সাপ্লিমেন্ট দেওয়া হয়। শরীরে প্রয়োজনীয়তার উপর নির্ভর করে মাল্টিভিটামিন বা ভিটামিন ডি সাপ্লিমেন্ট নিতে পারেন। তবে এসব গ্রহণ করার আগে অবশ্যই একবার চিকিৎসকের পরামর্শ নেওয়াটা জরুরি।

ফোর্টিফায়েড খাবার
 
ভিটামিন ডি পাওয়া যায় এমন সব খাবারের সংখ্যা খুবই কম। তাই, এমন অনেক ফোর্টিফায়েড ফুড রয়েছে যার মধ্যে অতিরিক্ত পুষ্টি উপাদান থাকে। এর মধ্যে রয়েছে গরুর দুধ, সিরিয়াল, টোফু, পনির, দুধ, সোয়া মিল্ক ও কমলালেবুর জুস। তাই, শরীরে ভিটামিন ডি এর মাত্রা বাড়াতে ডায়েটে ফোর্টিফায়েড খাবারও যোগ করুন।